শেখ কামালের আদর্শে তরুণ প্রজন্মকে দেশ গড়ায় আত্মনিয়োগের আহ্বান পরিবেশমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২৩, ১৭:৪৬

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বহুমাত্রিক প্রতিভার অধিকারী বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের আদর্শ হৃদয়ে ধারণ করে তরুণ সমাজকে দেশগড়ায় আত্মনিয়োগ করার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

শনিবার আধুনিক ক্রীড়াঙ্গণের অন্যতম পথিকৃত বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, দেশ ও সমাজ ভাবনায় শেখ কামাল মাত্র ২৬ বছরের জীবনে বাঙালির সংস্কৃতি ও ক্রীড়াক্ষেত্রের এক বিরল প্রতিভাবান সংগঠক ও উদ্যোক্তা হিসেবে অসামান্য উচ্চতায় নিজেকে প্রতিষ্ঠিত করে গিয়েছিলেন। একই সাথে রাজনীতিতেও ছিলেন সমান তৎপর। বর্তমান প্রজন্ম শেখ কামালের আদর্শে অনুপ্রাণিত হলে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

শাহাব উদ্দিন বলেন, বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে পিতার ধারাবাহিক আপসহীন সংগ্রামের বিষয়টি প্রত্যক্ষ করার ফলে বাঙালি জাতীয়বাদের চেতনায় তিনি নিজেকে তৈরি করেছিলেন। ছাত্রলীগের কর্মী ও সংগঠক হিসেবে তিনি ৬ দফা, ১১ দফা আন্দোলন এবং ’৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে বাঙালির ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত ও বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার হয়ে বঙ্গবন্ধু সপরিবারে নিহত না হলে বাংলাদেশ পেত বহুমুখী প্রতিভার অধিকারী এই সংগঠক ও নেতাকে।

মন্ত্রী বলেন, খেলাধুলা, সংস্কৃতিচর্চার প্রতি শেখ কামালের আগ্রহ ও কর্মকাণ্ডের ব্যাপকতা তাঁর প্রতিভা ও মননের এক বিশাল দিককে উন্মোচিত করে। অভিনয়, সংগীত চর্চা, বিতর্ক, উপস্থিত বক্তৃতাসহ সকল ক্ষেত্রে তিনি তাঁর মেধার স্বাক্ষর রেখেছেন। পাকিস্তান সামরিক জান্তা সরকার রবীন্দ্র সংগীত নিষিদ্ধ করলে বিভিন্ন আন্দোলনে রবীন্দ্র সংগীত গেয়ে অহিংস পন্থায় প্রতিবাদের উদাহরণ সৃষ্টি করেন শেখ কামাল। তিনি খেলাধুলার প্রসারের লক্ষ্যে দেশের অন্যতম শক্তিশালী ও জনপ্রিয় ক্লাব আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন। বক্তব্য দেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক। স্বাগত বক্তব্য দেন বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চেীধুরী।

এর আগে সকালে মন্ত্রণালয়ের পক্ষে ধানমণ্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণে স্থাপিত বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দেন এবং র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন পরিবেশমন্ত্রী।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নিখোঁজ ছাত্রদল নেতা আনিসের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা

উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে আরও ৫২ জন বহিষ্কার

পশ্চিমারা বাংলাদেশ প্রসঙ্গে তাদের অবস্থান পরিবর্তন করেনি: মির্জা ফখরুল 

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ. লীগের তিন দিনব্যাপী কর্মসূচি

প্রকাশ্যে ভোট: ইসিতে ক্ষমা চেয়ে দায়মুক্তি পেলেন এমপি হাফিজ

সরকারের উৎপাদন করার চেয়ে আমদানি করার চাহিদা বেশি: নজরুল ইসলাম খান

‘ফারাক্কা দিবস’ যেকোনো অধিকার আদায়ে জনগণকে উদ্বুদ্ধ করে: মির্জা ফখরুল 

বাংলাদেশকে রক্ষা করতে ঐক্যবদ্ধ আন্দোল‌নের বিকল্প নেই: দুদু

রিজার্ভ আর অবৈধ সরকারের পতন কোনোভাবেই ঠেকানো যাবে না: এবি পার্টি

ফারাক্কা দিবসের অঙ্গীকার- যৌথ নদী রক্ষায় সোচ্চার হোন: বাংলাদেশ ন্যাপ

এই বিভাগের সব খবর

শিরোনাম :