বিভাগীয় শহরে জামায়াতের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০২৩, ১৩:২৪ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২৩, ১৩:০২

জামায়াতকে সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে রবিবার দেশের বিভাগীয় শহরে বিক্ষোভ সমাবেশ করেছে দলটি। বিক্ষোভ সমাবেশে জামায়াতকে রাজনৈতিক র্কমসূচি বাস্তবায়ন করতে না দিয়ে সরকার বারবার সাংবিধানিক অধিকার হরণ করছে বলে মন্তব্য করেছেন দলটির নেতারা।

বাংলাদশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও খুলনা মহানগরীর আমীর অধ্যাপক মাহফুজুর রহমান বলেছেন, ‘আমরা শান্তিপূর্ণ কর্মসূচিতে বিশ্বাস করি। আওয়ামী লীগ প্রতিদিন মিছিল করে মিটিং করে তাদের অনুমতির দরকার হয় না। অথচ আমাদের শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচির জন্য বারবার অনুমতি চাওয়া হলেও পুলিশ অনুমতি দেয় না।’

সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়ে জামায়াতে ইসলামীর এই নেতা বলেন, ‘সংসদ ভেঙে দিন, অবলিম্বে পদত্যাগ করুন। দ্রব্যমূল্য কমান, জনদুর্ভোগ কমান, লুটপাট বন্ধ করুন। জনগণকে স্বস্তি দিন, মুক্তি দিন। অন্যথায় জনগণের মুক্তি নিশ্চিত করার লক্ষ্যে গোটা বাংলাদেশে গণআন্দোলন গড়ে তোলা হবে।

তিনি বলেন, ‘জনগণ ফুঁসে উঠেছে। জনগণ কেয়ারটেকার সরকারের দাবি আদায় করেই ছাড়বে ইনশাআল্লাহ।’

নির্বাচন নিয়ে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে তিনি বলেন, ‘রাজনৈতিক নেতাকর্মীদের নির্বাচন থেকে আলাদা করার জন্য পরিকল্পিতভাবে রায় দেওয়া হচ্ছে। বিরোধী দলের নেতাদের জেলে পুরে রেখে নির্বাচন করার ষড়যন্ত্র করা হচ্ছে। জনগণ সেই ষড়যন্ত্র ব্যর্থ করে দেবে ইনশাআল্লাহ।’

৪ আগস্ট ঢাকায় ঘোষিত সমাবেশে প্রশাসন সহযোগিতা না করার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত র্কমসূচির অংশ হিসেবে রবিবার খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে নগরীতে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও খুলনা মহানগরীর সেক্রেটারি শেখ জাহাঙ্গীর হুসাইন হেলালের পরিচালনায় এতে বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সহকারী সেক্রেটারি মুহাম্মদ শাহ আলম, ছাত্রশিবির খুলনা মহানগরীর সভাপতি মো. তৌহিদুর রহমান, সদর থানার আমীর মো. আবু তারিন, খালিশপুর থানার আমীর মো. ইকবাল হোসেন, হরিণটানা থানা আমীর আব্দুল গফুর, লবণচরা থানা আমীর মাস্টার হানিফ বালী, শ্রমিককল্যাণ ফেডারেশন খুলনা মহানগরীর সেক্রেটারি মাহফুজুর রহমান প্রমুখ।

চট্টগ্রাম মহানগরীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল

তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, জামায়াত আমীর ডা. শফিকুর রহমানসহ আটককৃত সব নেতাকর্মী ও আলেম ওলামাদের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ ও রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানসহ সারাদেশে সভা সমাবেশ করার সাংবিধানিক অধিকার না দেয়ার প্রতিবাদে মহানগরী সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিনের নেতৃত্বে প্রবল বৃষ্টির মাঝে বিক্ষোভ মিছিল করে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী। এতে কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।

ময়মনসিংহ মহানগর জামায়াতের বিক্ষোভ

সারাদেশে মিছিল সমাবেশের অনুমতি না দেওয়ার প্রতিবাদে এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী ময়মনসিংহ মহানগরী। আজ রবিবার সকালে নগরীর সানকি পড়া বাজার থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা স্কুলের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিলে নেতৃত্ব দেন ও বক্তব্য রাখেন মহানগর জামায়াতের সহকারী সেক্রটারি মাহবুবুল হাসান।

নারায়ণগঞ্জ মহানগরীতে বিক্ষোভ

৪ আগস্ট ঢাকায় শান্তিপূর্ণ সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী নারায়ণগঞ্জ মহানগরীর উদ্যোগে আজ বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

মহানগরীর কর্ম পরিষদের অন্যতম সদস্য মনোয়ার হোসেনের নেতৃত্বে এই বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন কফিল উদ্দিন আহমেদ, আবুল কালাম আজাদ, ফজলুল হাই জাফরী, খলিলুর রহমান টিটু, আব্দুল গফুর প্রমুখ।

গাজীপুর মহানগরীতে বিক্ষোভ

ঢাকায় ৪ আগস্ট জামায়াতের সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে গাজীপুর মহানগর জামায়াতের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জামায়াত ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য গাজীপুর মহানগরী জামায়াতের সেক্রেটারি মো. খায়রুল হাসানের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভুষির মিল থেকে শুরু হয়ে সাইনবোর্ড এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মো. হোসেন আলীর সঞ্চালনায় মিছিল উত্তর সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মো. আফজাল হোসাইন, মহানগর কর্মপরিষদ সদস্য মো. নজরুল ইসলাম, মহানগর শ্রমিক কল্যাণ সভাপতি মো. মহিউদ্দিন প্রমুখ।

সিলেট মহানগর জামায়াতের বিক্ষোভ মিছিল সমাবেশ

কেন্দ্রীয় বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে ঢাকাসহ সারাদেশে জামায়াতের কর্মসূচি পালনের অনুমতি না দেয়ার প্রতিবাদে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিলেট মহানগর জামায়াত। সিলেট মহানগর জামায়াতের সেক্রেটারি মোহাম্মদ শাহজাহান আলীর সভাপতিত্বে ও সহকারী সেক্রেটারি মোহাম্মদ আব্দুর রবের পরিচালনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা উত্তর জামায়াতের সেক্রেটারি ও জৈন্তাপুর উপজেলার সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন, জামায়াত নেতা মাওলানা মুজিবুর রহমান, মঞ্জুর রহমান, পারভেজ আহমদ ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর সভাপতি সিদ্দিক আহমদ প্রমুখ।

মিছিলোত্তার সমাবেশে বক্তারা বলেন, জামায়াতকে রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়ন করতে না দিয়ে সরকার বারবার সাংবিধানিক অধিকার হরণ করছে। ৪ আগস্ট সোহরাওয়াদী উদ্যানে আমাদের শান্তিপূর্ণ সমাবেশ ছিল। সভা- সমাবেশ করা সংবিধান স্বীকৃতি অধিকার। অথচ সরকার জামায়াতকে তার রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়ন করতে না দিয়ে বারবার আমাদের সাংবিধানিক অধকিার হরণ করছে। বিগত ১৫ বছর ধরে জামায়াতকে নির্মূল করার জন্য সরকার সব ধরনের অপচেষ্টা চালিয়েছে।

বক্তারা বলেন, আমরা বলে আসছি, আমরা শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। বাংলাদেশে জামায়াতে ইসলামী কোনো ধরনের সংঘাত, সংঘর্ষে বিশ্বাসী নয়। তারপরেও পুলিশ প্রশাসন সমাবেশে সহযোগিতার পরিবর্তে সংঘাতমুখর পরিবেশের অবতারণা করেছে। এ ধরনের আচরণ অগণতান্ত্রিক, অন্যায় ও অনৈতিক। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

জামায়াত নেতারা বলেন, আমরা জনগণের গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধার এবং তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবি আদায়ে রাজপথে ছিলাম, আছি এবং থাকব।

বক্তারা সবাইকে ঐক্যবদ্ধভাবে এই গণআন্দোলনে শরিক হওয়ার উদাত্ত আহ্বান জানান।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/জেবি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :