গোপালগঞ্জে খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে কোটি টাকার মোটরযান

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০২৩, ১৪:৪৭ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২৩, ১৪:১৬

গোপালগঞ্জ চিফ জুডিসিয়াল আদালত ভবনের পাশে খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হচ্ছে বিভিন্ন ধরনের মোটরযান। আইনি জটিলতার কারণে বছরের পর বছর রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে এসব মোটরযানের যন্ত্রপাতি বিনষ্ট হয়ে গেছে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় নষ্ট হচ্ছে রাষ্ট্রের সম্পদ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে- খোলা আকাশের নিচে পড়ে আছে সারি সারি মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক, পিকআপসহ নানা ধরনের যানবাহন। যার অধিকাংশই অকেজো। বছরের পর বছর অযত্নে ও রোদ-বৃষ্টিতে বিকল হয়ে পড়ে রয়েছে কোটি কোটি টাকার যানবাহন। আদালতের নির্দেশ না পাওয়ায় যানগুলো একদিকে যেমন নিলামে বিক্রি করা যাচ্ছে না, অন্যদিকে সরকারও বঞ্চিত হচ্ছে কোটি টাকার রাজস্ব থেকে।

বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে কাগজপত্রবিহীন ও নানা অপরাধের ঘটনায় বিভিন্ন মোটরযান জব্দ করা হয়। পরে এগুলো বিভিন্ন থানা, আদালতপাড়া ফেলে রাখা হয়। বছরের পর বছর ধরে এভাবেই খোলা আকাশের নিচে অযত্নে অবহেলায় যানবাহনগুলো পড়ে থাকে। সরকারি মালখানায় অযত্নে পড়ে থাকা এসব গাড়ির কাঠামো বা চ্যাসিজ ছাড়া অবশিষ্ট তেমন কিছুই নেই। বৃষ্টিতে ভিজে, রোদে পুড়ে মরিচা পড়ে ইঞ্জিন, চাকা এবং গাড়ির অবকাঠামো অনেকাংশে নষ্ট হয়ে গেছে। আইনি জটিলতার কারণে অনেক মালিকই এগুলো যথাসময়ে ছাড়িয়ে নিতে পারেন না। ফলে এক সময় এগুলো চালানোর অনুপযোগী হয়ে পড়ে। চুরি হচ্ছে জব্দ করা গাড়ির যন্ত্রাংশ। জরাজীর্ণ ও বিবর্ণ হয়ে পড়ে আছে কোটি কোটি টাকার সম্পদ। কোনো কোনোটি আবার পরিণত হয়েছে ভাঙারিতে। যেন দেখার কেউই নেই।

গোপালগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের সরকারি আইনজীবী অ্যাডভোকেট দেলোয়ার হোসেন বলেছেন, জব্দকৃত যানবাহনগুলো সংরক্ষণের উদ্যোগ নেওয়া উচিত। আর কাগজপত্রবিহীন গাড়িগুলোও নিলামের উদ্যোগ নেওয়া প্রয়োজন। দ্রুত আইনি প্রক্রিয়ার মাধ্যমে নিলামের উদ্যোগ নিলে খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হতো না। এজন্য আইন সংশ্লিষ্ট সবাইকে আরও আন্তরিক হতে হবে। এতে দেশের সম্পদ বিনষ্ট হওয়া থেকে রক্ষা পাবে।

(ঢাকাটাইমস/১৩ আগস্ট/ ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :