আমদানি এলসি: ৫ মাসের মধ্যে সর্বোচ্চ খোলা হয়েছে আগস্টে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২৩, ২০:০৮

গত পাঁচ মাসের মধ্যে সদ্য সমাপ্ত আগস্ট মাসে লেটার অব ক্রেডিট (এলসি) খোলা হয়েছে সবচেয়ে বেশি। যদিও চলমান ডলার সংকটের কারণে নিষ্পত্তি কমে গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে ৫.৫৯ বিলিয়ন ডলারের আমদানি এলসি খোলা হয়েছে। আর জুলাই মাস থেকে প্রায় ১২% বেড়েছে। জুলাইতে এলসি খোলা হয় ৪.৯৬ বিলিয়ন ডলারের।

মার্চ মাস থেকে এলসি খোলার পরিমাণ কমছে। মার্চে ৫.৭৯ বিলিয়ন ডলারের এলসি খোলা হয়, জুনে খোলা হয় ৪.২৩ বিলিয়ন ডলারের এলসি; যা তিন বছরের সর্বনিম্ন। কিন্তু নতুন অর্থবছরে আমদানি বাড়তে শুরু করেছে।

তবে প্রান্তিক হিসাবের সাথে তুলনা করলে, আগস্ট মাসে এলসি খোলার হার ১৪% কমেছে। ২০২২ সালের আগস্টে ৬.৫২ বিলিয়ন ডলারের এলসি খোলা হয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন শিল্পের কাঁচামাল আমদানি এবং রপ্তানি পণ্যের এলসি আগস্টে খোলা হয়েছে। অর্থনীতিকে সচল রাখতে এলসি খোলার সুযোগ আরও বাড়াতে হবে। তবে আগস্টে রেমিট্যান্স ২১% কমে যাওয়ায় দেশে ব্যালেন্স অব পেমেন্টে বেশ বড় ব্যবধান রয়েছে।

এদিকে, আমদানির জন্য এলসি নিষ্পত্তিও প্রান্তিক হিসাবে আগস্টে ৩৫% এর বেশি কমেছে। গত বছরের আগস্টে ৭.৬৯ বিলিয়ন ডলার এলসি পেমেন্ট করা হয়, এ বছরের একই মাসে তা ৫.৩৮ বিলিয়ন ডলারে নেমে এসেছে। জুলাইতে এলসি পেমেন্টের পরিমাণ ছিল ৬ বিলিয়ন ডলার।

এসব চ্যালেঞ্জের মধ্যে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৩ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :