পাঁচ হাজারি ক্লাবে মাহমুদউল্লাহ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১০

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। দলের হয়ে ক্রিজে নেমেই এক অনন্য রেকর্ড গড়েন বাংলাদেশ দলের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন তিনি।

দীর্ঘদিন দলে সুযোগ পাচ্ছেন না বাংলাদেশ দলের ব্যাটিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। অতপর এশিয়া কাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে সুযোগ পেয়েছেন তিনি। আর ব্যাটিংয়ে নেমেই নিজের জাত বুঝিয়েছেন রিয়াদ। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংসটি খেলেন এই ডানহাতি ব্যাটার।

সেদিনই পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করতে পারতেন মাহমুদউল্লাহ। কিন্তু ১ রানের কমতি থেকেই যায়। সিরিজের তৃতীয় শেষ ম্যাচে ব্যাট করতে নেমেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন রিয়াদ। ১ রান করতেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ হাজার রান পূর্ণ করেছেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

ওয়ানডেতে পাঁচ হাজার রান পূর্ণ করতে মোট ২২১টি ম্যাচ খেলেছেন রিয়াদ। ফিফটি রয়েছে তিনটি। আর অর্ধশতক পূর্ণ করেছেন মোট ২৭টি। ২২১ ম্যাচে মাহমুদউল্লাহ গড় প্রায় ৩৬। আর ব্যক্তিগত সর্বোচ্চ ১২৭ রান।

এদিকে বাংলাদেশের জার্সিতে মাহমুদউল্লাহর আগে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করেন মোট তিনজন ব্যাটার। এর মধ্যে তামিম আট হাজারি ক্লাবেও প্রবেশ করেছেন। আর মুশফিক ও সাকিব রয়েছেন সাত হাজারি ক্লাবে। ২৪৩ ম্যাচে ৮৩৫৭ রান নিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে অবস্থান তামিমের। দুইয়ে থাকা মুশফিক করেছেন ৭৪০৬। আর ৭৩৮৪ রান নিয়ে তালিকার তিনে অবস্থান সাকিবের।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :