দাম বাড়ল এলপিজির, সন্ধ্যা থেকে কার্যকর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ১৬:১০ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২৩, ১৫:৫৬

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবার বেড়েছে। এখন ১২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে ১ হাজার ৩৬৩ টাকা লাগবে। গত আগস্টে এই গ্যাসের দাম ছিল ১ হাজার ২৮৪ টাকা। সেই হিসাবে এবার ১২ কেজির সিলিন্ডারের দাম বাড়ল ৭৯ টাকা।

সোমবার বিইআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অক্টোবর মাসের জন্য এ দাম ঘোষণা করে কমিশন। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বিইআরসি জানিয়েছে, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৩ টাকা ৬১ পয়সা সমন্বয় করা হয়েছে। এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১০৯ টাকা ৭৯ পয়সা সমন্বয় করা হয়েছে।

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে ৫.৫ কেজির দাম বাড়িয়ে ৬২৫ টাকা, ১২.৫ কেজি ১ হাজার ৪২০, ১৫ কেজি ১ হাজার ৭০৪, ১৬ কেজি ১ হাজার ৮১৮, ১৮ কেজি ২ হাজার ৪৫, ২০ কেজি ২ হাজার ২৭২, ২২ কেজি ২ হাজার ৫০০, ২৫ কেজি ২ হাজার ৮৪০, ৩০ কেজি ৩ হাজার ৪০৮, ৩৩ কেজি ৩ হাজার ৭৪৯, ৩৫ কেজি ৩ হাজার ৯৭৬ এবং ৪৫ কেজির দাম ৫ হাজার ১১৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম মূসকসহ প্রতি লিটারের মূল্য ৬২ টাকা ৫৪ পয়সা সমন্বয় করা হয়েছে।

বিইআরসি জানায়, অক্টোবর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টনের দাম যথাক্রমে ৬০৯ দশমিক ৭৫ মার্কিন ডলারে উঠেছে।

এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মাসে প্রতি লিটারের দাম শূন্য দশমিক ২২৯৪ পয়সা থেকে বাড়িয়ে শূন্য দশমিক ২০৪০ পয়সা করা হয়েছে।

এর আগে গেল সেপ্টেম্বর মাসে অক্টোবরের তুলনায় ১২ কেজি এলপিজির দাম ১৪৪ টাকা বেড়িয়ে ১ হাজার ২৮৪ টাকা নির্ধারণ করা হয়। গত আগস্টে এই গ্যাসের দাম ছিল ১ হাজার ১৪০ টাকা।

সে সময় আগষ্টের নির্ধারিত দামের সঙ্গে সমন্বয় করে সেপ্টেম্বরে দাম নির্ধারণ করে বিইআরসি জানিয়েছিল, ১৫ কেজি ১৬০৫ টাকা, ১৬ কেজি ১৭১২, ১৮ কেজি সিলিন্ডার ১৯২৬, ২০ কেজি ২১৪০, ২২ কেজি ২৩৫৫, ২৫ কেজি ২৬৭৫, ৩০ কেজি ৩২১০, ৩৩ কেজি ৩৫৩১, ৩৫ কেজি ৩৭৩৪, ৪৫ কেজি ৪৮১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত আগস্ট মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ১৪০ টাকা নির্ধারণ করে বিইআরসি। যা জুলাইয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর জুন মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৫৯ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ব্যাংক এশিয়ার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এনআরবিসি ব্যাংকের ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ 

অর্থনৈতিক সংকট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে দেশ: সালমান এফ রহমান

ওয়ালটন ‘ননস্টপ মিলিয়নিয়ার’: কোরবানি ঈদ উপলক্ষে মেয়াদ বাড়ল আরও ২ মাস    

ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩৯০তম বোর্ড সভা অনুষ্ঠিত

সোনালী ব্যাংকের নতুন ডিএমডি হলেন শামিম উদ্দিন

সিটি ব্যাংক ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

কার্ডহোল্ডারদের জন্য গ্রীনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক 

অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু জাফর 

এই বিভাগের সব খবর

শিরোনাম :