নাইট্যাগের পরামর্শ পেলে ডেঙ্গু টিকার প্রয়োগ করবে স্বাস্থ্য অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২৩, ২১:১৯

জাতীয় টিকাদান সংক্রান্ত কারিগরি উপদেষ্টা গ্রুপের (নাইট্যাগ) পরামর্শ পেলে সারাদেশে ডেঙ্গুর টিকার প্রয়োগের সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য অধিদপ্তর। বুধবার বিকালে ডিজিটাল মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির। তিনি বলেন, কমিটির সুপারিশ পেলেই টিকা প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার বিকালে রাজধানীর দুই সিটির এডিস মশার লার্ভা জরিপের ফলাফল নিয়ে ডিজিটাল মাধ্যমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গত সোমবারের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্থার স্ট্র্যাটেজিক গ্রুপ অব এক্সপার্ট অন ইমিউনাইজেশন (সেজ) জাপানের তাকেদার তৈরি কিউডেঙ্গা টিকা ব্যাপক হারে ডেঙ্গু সংক্রমিত এলাকায় ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। সেখানে বলা হয়েছে, ৬ থেকে ১৬ বছর বয়সী শিশুদের জন্য এ টিকা উপযোগী। আর এ টিকা ডেঙ্গুর চার ধরনের বিরুদ্ধেই কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

ডা. আহমেদুল কবির বলেন, ‘সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিউডেঙ্গা টিকা প্রয়োগে ছাড়পত্র দিয়েছে। তবে একটি বয়সসীমার শর্তও দিয়েছে তারা। এই কিউডেঙ্গা টিকা নতুন কিছু নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাডভাইজ হলো এই ভ্যাকসিন দেওয়া যাবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়পত্র দিয়েছে বলেই যে এটা আইডিয়াল ভ্যাকসিন, তা কিন্তু বলা যাবে না।’

আহমেদুল কবির বলেন, ‘ভ্যাকসিনের বিষয়ে আমরা জাতীয় টিকাসংক্রান্ত কারিগরি উপদেষ্টা কমিটিকে (নাইট্যাগ) বলেছি। আমরা ডেঙ্গুর ভ্যাকসিনের বিষয়ে পরামর্শ বা সুপারিশ ছাড়া কোনো সিদ্ধান্ত দিতে পারব না। নাইট্যাগ বলেছে, তারা দ্রুত একটা মিটিং করে সিদ্ধান্ত জানাবে। তারা যদি পরামর্শ দেয়, তাহলে আমরা বসে একটা সিদ্ধান্ত নেব।’

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, কিউডেঙ্গা ছাড়াও ডেনভেক্সিয়া নামক আরেকটা ডেঙ্গু ভ্যাকসিন আছে। তবে সেটা স্ক্রিনিং ছাড়া প্রয়োগ সম্ভব নয়। এই টিকা ডেঙ্গুর মাত্র একটি ধরনের বিরুদ্ধে কার্যকর। যারা আগে ডেঙ্গুতে আক্রান্ত হননি, তাদের জন্য এই ভ্যাকসিন নিরাপদ নয়। এ ছাড়া ৯ বছরের কম বয়সী শিশুরা এই ভ্যাকসিনের উপযুক্তও নয়।

ডেঙ্গু কমে কবে স্বস্তি আসবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আহমেদুল কবির বলেন, তাপমাত্রা না কমলে হয়তো ডেঙ্গু সংক্রমণটা কমবে না। ডেঙ্গুটা এখন তাপমাত্রার ওপর নির্ভরশীল। বৃষ্টি না থামলে কমার সম্ভাবনা দেখছি না। ডেঙ্গু সংক্রমণ প্রকৃতির ওপর নির্ভরশীল না হলেও এডিস মশার বংশবৃদ্ধিটা ঠিকই প্রকৃতির ওপর নির্ভর করছে।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় একজনের মৃত্যু

ডেঙ্গুতে একজনের প্রাণহানি

‘দেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের একজন উচ্চ রক্তচাপে ভুগছে, বাজেটে অর্থ বরাদ্দের আহ্বান’

ডেঙ্গুতে আক্রান্ত আরও ২৪ জন, এগিয়ে পুরুষেরা

শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশনের গবেষণা টিম

২৪-২৬ মে ঢাকায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবেন ‘ব্যাংকক হসপিটাল’ এর চিকিৎসকরা

মরণব্যাধি ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় যেসব খাবার ও পানীয়

বাঁচতে হলে জেনে নিন কোন ক্যানসারের কী লক্ষণ

গবেষণা, শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি: বিএসএমএমইউ উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :