রেলওয়ে সংযোগে যুক্ত হচ্ছে আরও ৫ রুট

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২৩, ২১:৩০

নতুন বছরে রেল পরিচালনার জন্য যে নতুন সময়সূচি তৈরি করা হচ্ছে সেখানে চট্টগ্রাম থেকে বিভিন্ন গন্তব্যে ৫টি নতুন রেল এবং ৪টি রেলের রুট পরিবর্তনের প্রস্তাব দেয়া হয়েছে। রেলওয়ের ওয়ার্কিং টাইম টেবিল-৫৩ এ এসব প্রস্তাব দেয়া হয়েছে। এটি চূড়ান্ত করতে কাজ করছেন রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নতুন ওয়ার্কিং টাইম টেবিলে ঢাকা-চট্টগ্রাম রুটের বিরতিহীন ট্রেন-সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেসের রেক দিয়ে এ রুটে রাত্রিকালীন যাত্রী কল্যাণে রেলসেবার মান বাড়াতে নতুন একটি ননস্টপ আন্তঃনগর ট্রেন চালুর প্রস্তাব রাখা হয়েছে। এ রুটের মহানগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তন করে কক্সবাজার-ঢাকা রুটে চালানোর কথা বলা হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম রুটের আরেক আন্তঃনগর ট্রেন চট্টলা এক্সপ্রেস একটি রেক দিয়ে চালানোর প্রস্তাব দেয়া হয়েছে। ইনকা ১০০ মিটার গেজ কোচ দিয়েই এ রেকের সংস্থান হবে। অন্যদিকে চট্টলার অবমুক্ত রেক দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালুর কথা বলা হয়েছে নতুন ওয়ার্কিং টাইম টেবিলে।

চট্টগ্রাম-দোহাজারী রুটের লোকাল ট্রেনটি কমিউটার ট্রেন হিসেবে চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করার প্রস্তাব দেয়া হয়েছে নতুন ওয়ার্কিং টাইম টেবিলে। এছাড়া ঢাকা-কক্সবাজার রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চলানোর প্রস্তাব রাখা হয়েছে। নতুন কোরিয়ান কোচ দিয়ে এ ট্রেন চালুর কথা বলা হয়েছে।

ট্যুরিস্ট কোচ পাওয়া সাপেক্ষে ঢাকা-কক্সবাজার ও সিলেট-কক্সবাজার রুটে দুটি এক্সপ্রেস ট্রেন চালুর পরিকল্পনা প্রস্তাব করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে চলাচল করা আন্তঃনগর ট্রেন বিজয় এক্সপ্রেসের রুট চট্টগ্রাম থেকে জামালপুর পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা নেয়া হয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিয়া ঢাকাটাইমসকে বলেন, রেলওয়ের আয় বৃদ্ধি ও আধুনিকায়নে বাংলাদেশ রেলওয়েকে একটি চাহিদা ভিত্তিক গতিশীল গণপরিবহন হিসেবে গড়ে তোলা এবং যাত্রী খাতে বিপুল রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে রেলের উর্ব্ধতন কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহদাত আলী বলেন, মানুষের দোরগোড়ায় যাতে রেলসেবা পৌঁছে দেয়া যায় সেভাবেই আমরা পরিকল্পনা নিচ্ছি। অনেক নতুন রেল চালুর প্রস্তাবনা পেলেও সেগুলো আলোচনাধীন রয়েছে।

(ঢাকাটাইমস/০৫ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :