ভারী বর্ষণ: কিশোরগঞ্জে ভেসে গেছে সাড়ে ৬ হাজার পুকুরের মাছ

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ১১:২৮ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২৩, ১০:০৪
টানা বৃষ্টিতে ৬ হাজার ৬৪১টি পুকুর ও ফিশারির প্রায় ৩৭ কোটি টাকার মাছ ভেসে গেছে।

কিশোরগঞ্জে গত দুই দিনের টানা ভারী বর্ষণে ৬ হাজার ৬৪১টি পুকুর ও ফিশারির প্রায় ৩৭ কোটি টাকার মাছ ভেসে গেছে। অবকাটামোগত ক্ষয়ক্ষতি হয়েছে ৬ কোটি টাকার। এতে মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন জেলার সাড়ে ৩ হাজার মাছ চাষি।

শুক্রবার রাত সাড়ে ৯টায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম।

তিনি জানান, ক্ষতিগ্রস্ত খামারিদের তালিকা করে মন্ত্রণালয়ে পাঠানো হবে। বরাদ্দ এলে উপজেলা কমিটির মাধ্যমে চাষিদের পুনর্বাসন করা হবে।

জেলা মৎস্য অফিস সূত্র জানায়, জেলায় মোট সাড়ে তিন হাজার মাছচাষির ৬ হাজার ৬৪১টি পুকুর ও ফিশারি তলিয়ে গেছে। এতে ভেসে গেছে প্রায় সাড়ে ১৮শ টন মাছ। যার বাজার মূল্য ৩৭ কোটি ছয় লাখ ৩৫ হাজার টাকা। এছাড়া পুকুর ও ফিশারির অবকাঠামোগত প্রায় ছয় কোটি টাকার ক্ষতি হয়েছে।

ধারণা করা হচ্ছে, অবকাঠামো ও মাছের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৪৩ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জেলার কটিয়াদী ও কিশোরগঞ্জ সদর উপজেলায়। কটিয়াদী উপজেলায় ভেসে গেছে এক হাজার ৯২৫টি পুকুরের মাছ।

ক্ষতিগ্রস্ত মাছ চাষিরা বলেন, একরাতের বৃষ্টিতেই হাজার হাজার পুকুর ও ফিশারি ডুবে গেছে। পাড় ডুবে ওপর দিয়ে পানি যাচ্ছে। আমাদের মতো প্রান্তিক মাছচাষিদের ক্ষয়ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। সরকার যদি প্রণোদনার ব্যবস্থা করে তাহলে হয়তো কিছুটা দাঁড়াতে পারবো। নইলে আর ঘুরে দাঁড়াতে পারবো না।

(ঢাকাটাইমস/০৭অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :