ঢাকার ২০ আসন

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র নিয়েছেন সালমান, নসরুল, মেননসহ ৬৪ জন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ২০:৪৩

ঢাকার ২০টি আসনে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র নিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকসহ ৬৪ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত ঢাকা বিভাগীয় কমিশনার ও ঢাকা জেলা প্রশাসনের কার্যালয় থেকে এসব মনোনয়নপত্র নিয়েছেন তারা।

শুক্রবার ঢাকা জেলা প্রশাসনের কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ থেকে ঢাকা-১ আসনে মনোনয়নপত্র নিয়েছেন সালমান এফ রহমান, ঢাকা-৩ আসনে নসরুল হামিদ বিপু ও ঢাকা-১৩ আসনে সাদেক খান, জাহাঙ্গীর কবির নানক ও সানজিদা খানম। এ ছাড়া জাতীয় পার্টি থেকে ঢাকা-৬ আসনে কাজী ফিরোজ রশীদ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

প্রসঙ্গত, ঢাকায় মোট ২০টি আসনের ১৫টি ঢাকা মহানগরে এবং ৫টি ঢাকা জেলায়। এ কারণে ঢাকার ২০টি আসনকে দুই ভাগে বিভক্ত করে দু’টি রিটার্নিং অফিসারের কার্যালয় স্থাপন করা হয়েছে। একটি জেলা প্রশাসনের কার্যালয় অপরটি ঢাকা বিভাগীয় কার্যালয়।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জন্য দ্বিতীয় ধাপে শুক্রবার খুলনা এবং বরিশাল বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সংক্রান্ত একটি বৈঠক বসবে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে।

এর আগে বৃহস্পতিবার রংপুর ও রাজশাহী বিভাগের ৭২টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। তাতে বাদ পড়েছেন বেশ কয়েকজন বর্তমান সংসদ সদস্য। সুযোগ পেয়েছেন নতুনরা। মোট আটটি বিভাগে এবার কারা পাচ্ছেন নৌকার টিকিট তা জানা যাবে রবিবারের মধ্যে। তার চূড়ান্ত তালিকা প্রকাশ হবে আগামীকাল শনিবার।

আওয়ামী কেন্দ্রীয় কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে, এবার ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন দলটি। মনোনয়ন ফরম যাচাই-বাছাই শেষে আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রার্থীর চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হবে।

নির্বাচন কমিশন থেকে ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আগামী ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

(ঢাকাটইমস/২৪নভেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :