‘জীবন বাঁচাতে ফার্স্ট এইড প্রশিক্ষণ সবার জন্য প্রয়োজন’

বগুড়া প্রতি‌নিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২৩, ২৩:২০

দুর্যোগকালীন সময়ে মানুষের জীবন বাঁচাতে ফার্স্ট এইড প্রশিক্ষণ গ্রহণ করা প্রয়োজন। আমাদের তরুণরা যখন এই প্রশিক্ষণ গ্রহণ করবে তখন যেকোন দুর্যোগে প্রাণহানি এবং ক্ষয়ক্ষতি কমবে বলে মন্তব্য করেছেন বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু। বলেন- এই প্রশিক্ষণ যেমন নিজের এবং পরিবারকে সুরক্ষা দিতে পারে তেমন দেশের ক্রান্তিলগ্নেও অসহায় মানুষদের কাজে লাগবে।

বগুড়ার তরুণ সাংবাদিকদের আয়োজনে এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বগুড়া ইউনিটের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপ্তি ফার্স্ট এইড প্রশিক্ষণে তিনি এসব কথা বলেন।

দুই দিনব্যাপি প্রশিক্ষণ কর্মসূচিতে দুর্যোগ এবং দুর্ঘটনার শিকার ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা, সাপে কাটা, আগুনে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সম্যকধারণা এবং দুর্ঘটনায় শরীরের কোথাও ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে রক্তপাত দেখা দিলে রক্ত বন্ধ করার পদ্ধতির সম্পর্কে শিক্ষা দেয়া হয়।

তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বগুড়া ইউনিটের ইউনিট কার জেনারেল সদস্য ও বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু।

এ সময় উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট বগুড়ার যুব স্বেচ্ছাসেবক প্রধান রাফি আক্তার, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার আইসিটি, মিডিয়া এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান মোনতাসির মোনায়েম সাফাত, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার প্রশিক্ষণ ও সহ শিক্ষা বিভাগের বিভাগীয় উপপ্রধান মইনুল ইসলাম, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার প্রশাসনিক সাংগঠনিক ও নিয়োগ বিভাগের উপপ্রধান আহাদ ইসলাম, যুব রেড ক্রিসেন্ট বগুড়ার সক্রিয় যুব সেচ্ছাসেবক নুসরাত জাহান তিশা ও নুসরাত জাহান মোহনা।

প্রশিক্ষণে অংশগ্রহণ করেন সিনিয়র সাংবাদিক আবু সাইদ, প্রতীক ওমর, মিজানুর রহমান হিমাদ্রী, ইমরান হোসেন লিখন, এনাম আহমেদ, মহররম আলী, রাহাত রুপান্তরসহ আরও অনেকে।

(ঢাকাটাইমস/২৫ নভেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :