সরেজমিন: নির্বাচন ঘিরে উৎসবমুখর ঢাকা বিভাগীয় রিটার্নিং কার্যালয়

লিটন মাহমুদ, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১৬:৫৮ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১৬:০৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এরইমধ্যে শুরু হয়েছে প্রার্থীসহ নেতাকর্মীদের দৌড়ঝাঁপ। কেউবা দলীয় প্রার্থী হিসেবে, আবার কেউবা স্বতন্ত্র প্রার্থী হিসেবে কর্মী-সমর্থকসহ আসছেন প্রার্থিতার ফরম ও মনোনয়ন ফরম তুলতে। আবার কেউ কেউ আসছেন প্রার্থিতার ফরম ও মনোনয়ন ফরম জমা দিতে। ফলে প্রার্থী ও নেতাকর্মীদের আনাগোনায় উৎসবমুখর পরিবেশ ঢাকা বিভাগীয় রির্টানিং কর্মকর্তার কার্যালয়ে।

মঙ্গলবার সকাল থেকে রাজধানীর সেগুনবাগিচায় রির্টানিং কর্মকর্তার কার্যালয়ে সরেজমিনে এমন চিত্র দেখা গেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য ঢাকা-৪ থেকে ১৮ আসন পর্যন্ত দলীয় ও স্বতন্ত্র প্রার্থীদের এখান থেকেই প্রার্থিতা ফরম এবং মনোনয়ন ফরম প্রদান এবং গ্রহণ করা হচ্ছে।

সেগুনবাগিচার বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসারের কার্যালয়ে এদিন দেখা যায়, প্রতীক, প্রার্থিতা ও মনোনয়ন ফরম সংগ্রহের নিয়ম, শর্তসহ বিভিন্ন তথ্য টানিয়ে রাখা হয়েছে। পাশাপাশি প্রার্থীদের আগমনে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেদিকে সজাগ দৃষ্টি রাখছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

মঙ্গলবার সকাল থেকে ধীরগতিতে বিভিন্ন দলের প্রার্থীদের দলবলসহ প্রার্থিতা ফরম ও মনোনয়ন ফরম গ্রহণ ও জমা দিতে আসতে দেখা যায়। এদিন সকালে প্রার্থিতা ফরম সংগ্রহ করেন ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

পরে একে একে জাতীয় পার্টি, জাকের পার্টি, তৃণমূল বিএনপি, আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে প্রার্থিতা ও মনোনয়ন ফরম সংগ্রহ করেন। ঢাকা ১৬ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লা এসেছিলেন প্রার্থিতা ফরম জমা দিতে।

এদিন প্রার্থিতা ফরম সংগ্রহের পর চিত্রনায়ক ফেরদৌস অঙ্গীকার করে বলেন, ‘ঢাকা-১০ আসনের ধানমণ্ডি, কলাবাগান, নিউমার্কেট ও হাজারিবাগ এলাকাগুলো থেকে তিনি মাদক এবং সন্ত্রাস নির্মূল করবেন। কাজ করবেন চলচ্চিত্র শিল্পের জন্যও।’

ফেরদৌস বলেন, ‘এত দিন পর্দার নায়ক ছিলাম, এখন মাঠের নায়ক। তিনি জানান, নির্বাচনি কাজ এবং প্রচার-প্রচারণার জন্য ঢাকা-১০ আসনের সাবেক সংসদ সদস্য এবং বর্তমান দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস তাকে লোকবল দিয়েছেন।

প্রার্থিতা ফরম জমা দিয়ে ইলিয়াস মোল্লা ব‌লেন, ‘ঢাকা-১৬ আসন থে‌কে নবম দশম একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচ‌নে ম‌নোনয়ন পে‌য়ে‌ছি। এ জন্য প্রধানমন্ত্রীর প্রতি অন্তরের অন্তস্থল থে‌কে কৃতজ্ঞতা প্রকাশ কর‌ছি। এবারও নির্বা‌চিত হ‌লে উন্নয়‌নের ধারা অব্যাহত থাক‌বে। মানু‌ষের পা‌শে দাঁড়া‌বো।’

এ সময় হলফনামায় দা‌খিল করা সম্প‌দের প‌রিমাণ জান‌তে চাইলে তি‌নি ব‌লেন, ‘আমার দাদার সম্পদ, বাবার সম্পদ আমার সম্পদের তথ্য দি‌য়ে‌ছি। এটা আপনারা চাইলে ইসি থে‌কে জে‌নে নি‌তে পার‌বেন।’

রমনা থানা নির্বাচন কমিশনার এম এম শাহনাজ পারভীন ঢাকা টাইমসকে জানান, ‘সোমবার সেগুনবাগিচায় ঢাকা জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বিভিন্ন রাজনৈতিক দলের ৪৫ জন প্রার্থিতা ও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।’

ঢাকার মোট ২০টি সংসদীয় আসনের মধ্যে ৪ থেকে ১৮ পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির আওতাধীন ১৫টি আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন বিভাগীয় কমিশনার।

এছাড়া বাকি পাঁচটির রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন জেলা প্রশাসক। প্রার্থীরা আসনভিত্তিক ওয়ার্ডের সংখ্যা অনুপাতে নির্দিষ্ট টাকার বিনিময়ে ঢাকার রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রার্থিতা ফরম ও মনোনয়ন ফরম তুলতে পারবেন।

নির্বাচন কমিশন থেকে ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আগামী ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

রোজার আগে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো অসহনীয়: সংসদে চুন্নু

বাকস্বাধীনতা না থাকলে ভাষা থেকেও লাভ হয় না: ড. আনোয়ারউল্লাহ চৌধুরী

রাজনীতিতে হতাশার জায়গা নেই: নোমান

আ.লীগ সরকার উন্নয়নের জিকির তুলে বাকস্বাধীনতা হরণ করেছে: মাসুদ

রকেট গতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলছে: রিজভী

বিএনপি যুক্তরাষ্ট্রের কাছে যা চেয়েছিল তা পায়নি: ওবায়দুল কাদের 

পল্লবীর ঝিলপাড় বস্তিতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে বিএনপি 

অর্থনীতির সংকটে দ্রব্যমূল্য বাড়া স্বাভাবিক, না খাইয়ে তো রাখিনি: ওবায়দুল কাদের 

‘যা কিছু হারায় গিন্নি বলেন কেস্টা বেটাই চোর’

কল্যাণ পার্টির অতিরিক্ত মহাসচিবের পদত্যাগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :