আচরণবিধি লঙ্ঘন: দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীকে অনুসন্ধান কমিটির কারণ দর্শানো নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ১৫:০০ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১৪:৫৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এবং ঢাকা-১৯ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইসি।

তাদের দুজনকেই সংশ্লিষ্ট নির্বাচন অনুসন্ধান কমিটি ১ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে সশরীরে উপস্থিত হয়ে জবাব দিতে বলেছে।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জ-১ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি শেখ আনিসুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজী ২৯ নভেম্বর দুপুরে বিপুল সংখ্যক নেতাকর্মী ও ব্যানার-ফেস্টুনসহ শোভাযাত্রা নিয়ে সহকারী রিটার্নিং অফিসার ও রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেছেন। এসময় একজন সশস্ত্র কর্মীও তার সঙ্গে উপস্থিত ছিলেন, যা আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮ (খ) ১১ (ঘ) এর গুরুতর লঙ্ঘন। এ বিষয়ে কেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না এর জবাব দিতে ১ ডিসেম্বর সকাল ১০টায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত ভবনের ১ নং কক্ষে সশরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ দেয়া হলো।

অপরদিকে ঢাকা-১৯ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত ঢাকা ১ম আদালত সিনিয়র সহকারী জজ জাকির হোসেনের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়েছে, ডা. মো. এনামুর রহমান ২৯ নভেম্বর বহু কর্মী সমর্থক সঙ্গে নিয়ে আসন্ন ঢাকা-১৯ এর মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা বিভিন্ন পত্রপত্রিকা, ইলেকট্রনিক্স মিডিয়া, প্রিন্ট মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে এমন নির্বাচনি প্রচার আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮(খ) অনুচ্ছেদ এবং ১২ অনুচ্ছেদের স্পষ্ট লঙ্ঘন করেছে। এবিষয়ে ডা. মো. এনামুর রহমানকে ১ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে লিখিতভাবে ব্যাখ্যা দিতে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১ক এর (৫)(ক) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দিয়েছে ইসির অনুসন্ধান কমিটি।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এসএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :