টাইগার বোলিং তোপে ৬০ রানেই ৫ উইকেট নেই কিউইদের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২৩, ১৫:২৭

সিলেট টেস্টে বাংলাদেশের দেওয়া ৩৩২ রানের লক্ষে ব্যাট করতে নেমে টাইগার বোলিং তোপে মাত্র ৬০ রানের ৫ উইকেট হারিয়ে খাদের কিনারে দাঁড়িয়ে নিউজিল্যান্ড।

লক্ষ তাড়া করতে নেমে শূন্য রানেই প্রথম উইকেট হারিয়ে বসে কিউইরা। স্কোর বোর্ডে কোনো রান তোলার আগে ওপেনার টম ল্যাথামকে শিকার করেছেন টাইগার পেসার শরিফুল ইসলাম।

প্রথম ইনিংসে ৪৪ বলে ২১ রান করা লাথাম আজ প্যাভিলিয়নের পথ ধরলেন শূন্য রানেই। নিজেদের দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই শরিফুলের বলে নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে শূন্য রানেই প্রথম উইকেট হারালো কিউইরা।

শূন্য রানে প্রথম উইকেট হারানোর পর জুটি গড়েন ডেভন কনওয়ে ও প্রথম ইনিংসে সেঞ্চুরি তুলে নেওয়া কেন উইলিয়ামস। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি তাইজুল ইসলাম।

২৪ বলে ১১ রান করে তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান কেন উইলিয়ামসন। তার বিদায়ে ১৯ রানে দুই উইকেট হারায় কিউইরা।

শরিফুল ও তাইজুলের পর কিউই শিবিরে আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে নাঈম হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান হেনরি নিকোলস। আউট হওয়ার আগে করেন ৮ বলে ২ রান। তার বিদায়ে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে কিউইরা।

৩০ রানে ৩ উইকেট হারানোর পর জুটি গড়েন ডেভন কনওয়ে ও ড্যারেল মিচেল। ১৭ ওভারে ৩৭ রান করে চা পানের বিরতিতে গেছে দুই দল।

চা পানের বিরতি থেকে ফিরেই ডেভন কনওয়েকে ফেরান তাইজুল ইসলাম। তাইজুলের বলে শর্ট লেগে শাহাদাত হোসেন দীপুর হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৪৬ রানে ৪ উইকেট হারায় কিউইরা।

৪৬ রানে ৪ উইকেট হারানোর পর জুটি গড়েন ড্যারেল মিচেল ও টম ব্লান্ডেল। তবে এই জুটিওকে বেশিদূর এগোতে দেননি তাইজুল ইসলাম। কিউই শিবিরে আবারও আঘাত হানেন তিনি। তার বলে কট বিহাইন্ড হয়ে সাজঘরের পথ ধরেন টম ব্লান্ডেল। আউট হওয়ার আগে করেন ১৬ বলে ৬ রান। তার বিদায়ে ৬০ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারে দাঁড়িয়ে রয়েছে কিউইরা। এর আগে সিলেট টেস্টে তৃতীয় দিনে ৩ উইকেট হারিয়ে ২১২ তোলা বাংলাদেশ বাংলাদেশ চতুর্থ দিনে সবকটি উইকেট হারিয়ে দলের খাতায় যোগ করেছে ১২৬ রান। যার ফলে চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩৩৮ রান। এর মধ্যে বাংলাদেশের লিড দাঁড়ায় ৩৩১ রান। জয়ের জন্য কিউইদের দরকার ৩৩২ রান।

নিজেদের প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। স্বাগতিকদের হয়ে ওপেনার মাহমুদুল হাসান জয় সর্বোচ্চ ৮৬ রান করেন। এছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত-মুমিনুল হক ৩৭ রান করে, নুরুল হাসান ২৯, অভিষেক হওয়া শাহাদাত হোসেন ২৪ ও মেহেদি হাসান মিরাজ ২০ রান করেন। সফরকারীদের হয়ে পার্ট-টাইমার গ্লেন ফিলিপস সর্বোচ্চ ৪ উইকেট নেন। কাইল জেমিসন-এজাজ প্যাটেল দুটি করে এবং ইশ সোধি ও সাউদি একটি করে উইকেট নেন।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩১৭ রান তুলেছে সফরকারীরা। দ্বিতীয় দিনেই ব্যাটিংয়ে নেমে ধুঁকতে থাকা নিউজিল্যান্ড শেষ পর্যন্ত লিড পায় ৭ রানের। বিরুদ্ধ কন্ডিশনে বাকি ব্যাটারদের আসা-যাওয়ার বিপরীতে একপ্রান্ত আগলে রেখে অনবদ্য সেঞ্চুরি তুলে নেন সাবেক কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। শেষ পর্যন্ত সাজঘরে ফেরার আগে করেন ২০৫ বলে ১০৪ রান। চলিশোর্ধ্ব রানের ইনিংস রয়েছে গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেলের। শেষ দিকে টিম সাউদির ৬২ বলে ৩৫ ও কাইল জেমিসনের ৭০ বলে ২৩ রানের সুবাদে লিড পায় কিউইরা।

(ঢাকাটাইমস/০১ ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :