চারণকবি বিজয় সরকারের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ

ফরহাদ খান, নড়াইল
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:৪৩ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:৩০

‘এই পৃথিবী যেমন আছে তেমনি ঠিক রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে’ এমন অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন একুশে পদকপ্রাপ্ত গুণী শিল্পী, গীতিকার, সুরকার ও চারণকবি বিজয় সরকার। যার কণ্ঠে ফুটে উঠতো মায়ার বাঁধন ছেড়ে পৃথিবী থেকে চিরবিদায় নেওয়ায় চিরন্তন উপলব্ধি। যার গানে এখনো অবসর সময়ে ক্লান্তি দূর করে কৃষক, শ্রমিক মেহনতি মানুষ। বিখ্যাত এই শিল্পীর ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ।

জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী জানান, বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সোমবার বিকালে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এরমধ্যে উন্মুক্ত বিজয়গীতি পরিবেশন, কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা সভা। চারণকবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিজয় সরকারের হৃদয় ছুঁয়ে যাওয়া গানের কথা আর মোহনীয় সুর এপার বাংলা আর ওপার বাংলার মানুষের মাঝে এখনো মুগ্ধতা ছড়ালেও ৩৮ বছর আগে দুই বাংলার গান প্রেমীদের স্মৃতির পাতায় চলে গেছেন গুণী এ শিল্পী।

বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন তিনি। পরে পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। তার দুই ছেলে কাজল ও বাদল অধিকারী বর্তমানে ভারতে বসবাস করছেন।

কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবমশ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তার দুই স্ত্রী বীণাপাণি ও প্রমোদা অধিকারীর কেউ বেঁচে নেই। বিজয় সরকার একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। ১৮শ এর বেশি গান লিখেছেন তিনি। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। ‘পাগল বিজয়’ হিসেবেও সমধিক পরিচিত তিনি। শিল্পকলায় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন বিজয় সরকার।

বিজয় সরকার রচনা করেছেন অসংখ্য আধ্যাত্মিক ও অসাম্প্রদায়িক চেতনার গান।

স্ত্রী বীণাপাণির মৃত্যুর খবরে গানের আসরেই গেয়েছেন-‘পোষা পাখি উড়ে যাবে সজনী, একদিন ভাবি নাই মনে’, ‘সে আমারে ভুলবে কেমনে।’ প্রিয়জনের উদ্দেশে লিখেছেন-‘তুমি জানো নারে প্রিয়, তুমি মোর জীবনের সাধনা’।

পল্লীকবি জসীম উদ্দীনের ‘নক্সী কাথার মাঠ’ কাব্যগ্রন্থের নায়ক-নায়িকা ‘রূপাই’ ও ‘সাজু’র প্রেমকাহিনি নিয়েও বিজয় সরকার গান বেঁধেছিলেন।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/পিএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :