৮৫তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে কমিশন পেলেন ২৬০ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৮:২৫ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৮:০৪

বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৮৫তম দীর্ঘমেয়াদি কোর্সে কমিশন পেয়েছেন ২৬০ জন কর্মকর্তা।

সোমবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারিস্থ বিএমএ প্যারেড গ্রাউন্ডে ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। পরে কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সেনাবাহিনী প্রধান প্রশিক্ষণ সমাপনকারী ক্যাডেটদের উদ্দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিক-নির্দেশনামূলক ঐতিহাসিক ভাষণের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, আজ এই শপথ গ্রহণের মধ্য দিয়ে তোমাদের ওপর ন্যস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব।

এসময় জাতির পিতার হাতে গড়া এই সেনাবাহিনীকে একটি প্রশিক্ষিত, সুশৃংখল এবং আধুনিক সমরাস্ত্রে সজ্জিত বাহিনী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন সেনা প্রধান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে ৮৫তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের সর্বমোট ২৫০ জন অফিসার ক্যাডেট এবং এক বছরের সামরিক প্রশিক্ষণ শেষে ৫৮তম বিএমএ স্পেশাল কোর্সের ৩ জন অফিসার ক্যাডেট এবং ৭ জন ট্রেইনি অফিসার কমিশন লাভ করেন। তাদের মধ্যে ২২৮ জন পুরুষ ও ৩১ জন নারী অফিসার রয়েছেন। এছাড়াও কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১ জন শ্রীলংকান নাগরিক রয়েছেন যিনি নিজ দেশের সেনাবাহিনীতে যোগদান করবেন।

সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ এম সানজিদ ৮৫তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং অসামান্য গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার' অর্জন করেন। এছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার রিয়াদ হোসেন সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন এবং অফিসার ক্যাডেট হারসা নিমেসা তিলানহা হিথারচ্ছি বেস্ট ওভারসিজ ক্যাডেট

অ্যাওয়ার্ড অর্জন করেন।

পরে ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

অনুষ্ঠানে উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকগণ, স্থানীয় অভ্যাগত অতিথিবৃন্দ, মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারগণের পিতা-মাতা ও অভিভাবকরা উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সকাল ১০টায় 

চিনির দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে এলো সরকার

শিল্পী জাহান আফরোজ রুবার চিত্র প্রদর্শনী ১ মার্চ

ফিলিস্তিনিদের অধিকার কোথায় গেল: যুক্তরাষ্ট্রের ভেটো প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

বৈধ হাসপাতাল-ক্লিনিক ছাড়া অ্যানেসথেসিয়া দেওয়া যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর

গৃহকর্মী নির্যাতনের ঘটনাগুলো প্রমাণ করে আমরা কতটা অমানবিক হয়ে উঠছি: ড. কামাল উদ্দিন

ফাল্গুনের বিকালে রাজধানীতে ঝুম বৃষ্টি

রোজার আগে চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা

১০ বছরে চালের দাম বেড়েছে ১২২ শতাংশ

অনেকে বলেন বঙ্গবন্ধু জেলে ছিলেন, তিনি কীভাবে ভাষার জন্য ভূমিকা রাখলেন: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :