নিষেধাজ্ঞার কারণে জলবায়ু তহবিল জোগান বাধাগ্রস্ত হওয়ার অভিযোগ সিরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:১১

আন্তর্জাতিক নানান নিষেধাজ্ঞার কারণে অনেক দেশ জলবাযু সংকট মোকাবিলায় প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে পারছে না বলে অভিযোগ করেছে সিরিয়া। সংযুক্ত আরব আমিরাতে চলমান জলবায়ু সম্মেলনে (কপ–২৮) অংশ নিয়ে এ অভিযোগ তুলেছে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশটি।

প্রযুক্তিগত ন্যায্য শক্তি স্থানান্তর সংক্রান্ত এক বৈঠকে অংশ নিয়ে সিরিয়া এই অভিযোগ করে বলে খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সানা।

সোমবার দুবাইয়ে একটি উচ্চ পর্যায়ের মিটিংয়ে প্রযুক্তিগত প্রতিনিধি দলের অংশগ্রহণের মধ্য দিয়ে সিরিয়া এবারের জলবায়ু সম্মেলনে যুক্ত হয়েছে।

মিটিংয়ে নেতৃত্ব দেন দেশটির পানিসম্পদমন্ত্রী জিহাদ কানন। এসময় জাতিসংঘের প্রতিনিধি ও অংশীজনদের সঙ্গে বৈঠকে তিনি ন্যায় বিচারের ওপর গুরাত্বরোপ করেন।

এসময় পরিবেশ বিধ্বংসী প্রভাব বিস্তারের ঝুঁকির কথা উল্লেখ করে ফ্রেমওয়ার্ক চুক্তির মৌলিক নীতির প্রতি সম্মান জানানোর আহ্বান জানান জিহাদ।

পশ্চিমা দেশগুলোর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, অনেক দেশ আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংকট মোকাবিলায় প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে পারছে না। ফলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয় না। এজন্য তিনি সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান।

জিহাদ কানান বলেন, সমস্ত দেশকে আন্তর্জাতিক সব খাত থেকে তহবিল সংগ্রহের সুযোগ করে দিতে হবে। সেজন্য নিষেধাজ্ঞা পরিহার করতে হবে। এটা এজন্যই করতে হবে যাতে দেশগুলো পরিবেশগত পরিবর্তনে আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলো বাস্তবায়ন করতে পারে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এসআইএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :