নাইজেরিয়ার সামরিক বাহিনীর ভুল ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৭:২৭

নাইজেরিয়ায় বিদ্রোহীদের লক্ষ্য করে চালানো সামরিক ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ধর্মীয় উৎসবে জড়ো হয়েছিলেন এ বেসামরিকরা।

সোমবার দেশটির সেনাবাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, রবিবার রাতে কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে এ হামলার ঘটনা ঘটে। সেখানে মুসলমানরা সেখানে হজরত মুহাম্মদ (সা)- এর জন্মদিন উদযাপনের ছুটি পালন করতে জড়ো হয়েছিলেন।

কাদুনা গভর্নর উবা সানি বলেন, সন্ত্রাসী ও দস্যুদের লক্ষ্য করে চালানো ড্রোন হামলায় বেসামরিকদের ভুলবশত হত্যা করা হয়েছে। এ হামলায় অনেকে আহত হয়েছেন।

দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার রাতে সেনাবাহিনীর ড্রোন হামলায় বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনা পুঙ্খানুপুঙ্খভাবে তদন্তের নির্দেশ দিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু।

ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি ফেসবুকে দেওয়া এক পোস্টে বলেছে, উত্তরপশ্চিমালীয় জোনাল অফিস স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে সেনাবাহিনীর ড্রোন হামলার বিষয়ে বিস্তারিত তথ্য পেয়েছে। তারা এখন পর্যন্ত ৮৫ জনের মরদেহ দাফন করেছে। হামলায় নিখোঁজদের সন্ধানে এখনও উদ্ধার অভিযান চলছে।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নাইজেরিয়া দপ্তর ওই এলাকায় তাদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের উদ্ধৃত করে বলছে, হামলায় ১২০ জন নিহত হয়েছেন।

অ্যামনেস্টির নাইজেরিয়ার পরিচালক ইসা সানুসি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে। আরও মরদেহ উদ্ধার করা হচ্ছে।

প্রসঙ্গত, নাইজেরিয়ার উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলের কিছু অংশে চরমপন্থী ও বিদ্রোহী উপদ্রব রয়েছে। দস্যু হিসেবে পরিচিত সশস্ত্র গোষ্ঠীগুলো বিভিন্ন গ্রামে অভিযান চালানোসহ বিমান বাহিনীর যুদ্ধবিম্ন এবং ট্রেনে হামলা চালায় এবং মুক্তিপণ আদায়ের জন্য শিশুসহ সব বয়সের মানুষকে অপহরণ করে। দেশটির বাহিনী প্রায়শই এই সশস্ত্র গোষ্ঠীর আস্তানাগুলোকে লক্ষ্যবস্তু করে বিমান হামলা চালায়, কিন্তু কখনো কখনো ভুলবসত বেসামরিক গ্রামবাসীদের ওপর বোমা হামলা করে ফেলে৷

এরআগে ২০১৪ সালে দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ বোর্নো রাজ্যের দাগলুনে বোমা ফেলে দিলে ২০ বেসামরিক নিহত হন। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে আবাসিক এলাকায় বোমা হামলার মতো ১৪টি ঘটনা রয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এমআর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

শর্ত না মানলে কারাগারের ভেতরেই শায়িত করা হবে নাভালনির মরদেহ

চীনের নানজিংয়ে আগুনে ১৫ জনের মৃত্যু

নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ: সুপ্রিম কোর্টে ইমরানের পিটিআই

অনুমতি ছাড়া হজ করলে যে গুরুদণ্ড দেবে সৌদি কর্তৃপক্ষ 

দ্বিতীয় রাশিয়ান এ-৫০ গুপ্তচর বিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের

সেনাবাহিনীতে যোগ দেওয়ার শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে চায় মিয়ানমারের জান্তা সরকার

ঢাকা সফরে আসছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানের পাঞ্জাব বিধানসভার নবনির্বাচিত এমপিরা

গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি ছাড়াল সাড়ে ২৯ হাজার  

এই বিভাগের সব খবর

শিরোনাম :