ঝিনাইদহ হানাদারমুক্ত দিবস আজ

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৫ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ০০:০০

আজ ৬ ডিসেম্বর (বুধবার) ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর বাঙালির প্রতিরোধে পাক হানাদার বাহিনী ঝিনাইদহ ছেড়ে গেলে মিত্র বাহিনী, মুক্তি বাহিনী ও মুজিব বাহিনী জেলাকে হানাদারমুক্ত ঘোষণা করে।

হানাদার বাহিনী ঝিনাইদহ ছেড়ে কুষ্টিয়া অভিমুখে রওনা হলেও তাদের একটি গ্রুপ শৈলকুপা বাজারে অবস্থান করে। পরে মুক্তি বাহিনী ও মুজিব বাহিনীর সঙ্গে পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার বাহিনীর ২৬ ঘণ্টা যুদ্ধ চলে। যুদ্ধে ৬০ রাজাকার ও ১৩ পাক আর্মি মারা যায়।

মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে তৎকালিন ঝিনাইদহ মহাকুমার এসডিপিও মাহবুবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র যুদ্ধ শুরু হয়। মুক্তিযোদ্ধাদের তোপের মুখে পড়ে ঝিনাইদহের মহেশপুর কোটচাঁদপুর, কালীগঞ্জ ও হরিনাকুন্ডু থানার বিভিন্ন এলাকা থেকে পাকবাহিনী ও তার দোসরা ৫ ডিসেম্বর রাত থেকে পিছু হটতে শুরু করে। পরাজয় নিশ্চিত জেনে এবং পিছু হটার সময় পাকহানাদার বাহিনী গভীর রাতে মহেশপুর ও খালিশপুরের মহাসড়ক ব্রীজ ও বিষয়খালি ব্রীজ উড়িয়ে দিয়ে ঝিনাইদহ ছেড়ে পালিয়ে যায়।

৬ ডিসেম্বর তৎকালিন মুজিব বাহিনীর জোনাল লিডার প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আয়ুব হোসেন, আঞ্চলিক কমান্ডার জেডএম ফিরোজ, আব্দুর রহমান সুমন, থানা কমান্ডার আব্দুল হাই, ফয়জুর রহমান চৌধুরী ও মকবুল হোসেনসহ জেলার মুক্তিবাহিনী ও মুজিব বাহিনীর সদস্যরা জেলা ও থানায় মুহুর্মুহু গুলিবর্ষণ করে আনন্দ উল্লাস করতে করতে থানা ও মহকুমা সদরে প্রবেশ করে।

বিজয়ের এই দিনটি ঝিনাইদহের মুক্তিযোদ্ধাদের একটি স্মরণীয় দিন হিসেবে ইতিহাসের পাতায় স্থান করে নেয়।

ঝিনাইদহ জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন জানান, দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধাদের সংর্বধনাসহ দিনব্যাপী নানান অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

(ঢাকা টাইমস/০৬ডিসেম্বর/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :