বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টায় লড়ছেন মুশফিক-শাহাদাত

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১২:০০ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১১:৪০

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে বাঁচানোর চেষ্টা করেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন। এই জুটির ৩৩ রানে ভর করে ৪ উইকেটে ৮০ রান তুলে প্রথম সেশন তুলে লাঞ্চ বিরতিতে গেছে বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে আজ প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে সকাল থেকেই ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন। স্বাভাবিক আলোতে খেলা প্রায় অসম্ভব। যে কারণে দিনের শুরু থেকেই ফ্লাড লাইট জ্বালিয়ে ব্যাট করে বাংলাদেশ দল।

শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন দুই টাইগার ওপেনার মাহমুদুল হাসান ও জাকির হাসান। ১০ ওভারে নেন ২৫ রান। তবে এরপরেই ঘটে ছন্দপতন।

পরপর দুই ওভারে ফিরে যান এই দুই ওপেনার। দলীয় ২৯ রানে স্যান্টনারের বল উড়িয়ে মারতে গিয়ে মিড অনে উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান জাকির হাসান। আউট হওয়ার আগে করেন ২৪ বলে ৮ রান।

জাকিরের পথ ধরে পরের ওভারে সাজঘরে ফিরে জান মাহমুদুল হাসান জয়ও। ৪০ বলে ১৪ রান করে এজাজ প্যাটের বলে শর্ট লেগে ল্যাথামের কাছে ক্যাচ দিয়ে ফিরে যান। তার বিদায়ে ২৯ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

২৯ রানে ২ উইকেট হারানোর পর জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। এই জুটি দলের বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করে। তবে তারাও ব্যর্থ হন।

দলীয় ৪১ রানে এজাজ প্যাটেলের বলে টম ব্লান্ডেলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান মুমিনুল হক। তার বিদায়ে ৪১ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

দলের বিপর্যয় আরও বাড়িয়ে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্তও। মিচেল স্যান্টনারের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ৪৭ রানে ৪ উইকেট হারিয়ে খাদের কিনারে দাঁড়ায় বাংলাদেশ।

এরপরেই দলকে টেনে তোলার দায়িত্ব কাঁধে তুলে নেন মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন। এই জুটির ৩৩ রানে ভর করে ৪ উইকেটে ৮০ রান তুলে প্রথম সেশন তুলে লাঞ্চ বিরতিতে গেছে বাংলাদেশ। মুশফিক ১৮ ও শাহাদাত ১৪ রানে অপরাজিত রয়েছেন।

বাংলাদেশ তাদের একাদশে কোনো পরিবর্তন আনেনি। যদিও শঙ্কা ছিল স্পিনার নাঈম হাসানের না খেলার, তবে সব শঙ্কা কাটিয়ে একাদশে রয়েছেন তিনি। অন্যদিকে সিরিজ বাঁচাতে একাদশে এক পরিবর্তন এনেছে সফরকারী নিউজিল্যান্ড। বাঁ হাতি স্পিনার মিচেল স্যান্টনারকে জায়গা দিতে একাদশ থেকে ছিটকে গেছেন ইশ সোধি।

মিরপুরের টানা ১২ টেস্টে ফল এসেছে। কিউইদের বিপক্ষে সিরিজ জিততে এ ম্যাচ নিজেদের করে নিতে চায় টিম বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, নুরুল হাসান (উইকেটক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ: ডেভন কনওয়ে, টম লাথাম, কেন উইলিয়ামসন, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, হেনরি নিকোলস, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, এজাজ প্যাটেল ও টিম সাউদি (অধিনায়ক)।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :