মুশফিকের অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট নিয়ে যা বললেন তামিম

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৩:৪০ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৪:৫১

আজ প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ধারাভাষ্য দিচ্ছেন তামিম ইকবাল। মাইক্রোফোন হাতে অভিজ্ঞ এই ক্রিকেটার কথা শুরু করার অল্প কিছুক্ষণ পরই ব্যাট হাতে দারুণ এক ছক্কা হাঁকান মুশফিক। কিন্তু এরপরেই প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট হয়েছেন মুশফিক্। আর তাতে বেশ হতবাক হয়েছেন তামিম।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশফিক। এরপর অহেতুক বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

নিউজিল্যান্ডের খেলোয়াড়েরা এতে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউটের আবেদন করেন। তৃতীয় আম্পায়ার ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এমন আউট হলেন মুশফিক।

মুশফিকের আউট দেখে হতবাক হয়ে তামিম বলেন, ‘খুবই হতাশার...বল তো উইকেটে হিট করছিল না। এটা করার কোনো দরকারই ছিল না। একেবারেই দুর্ভাগ্য। দল এটা ভাবতেই পারেনি, মুশফিক যা করল।’

তিনি আরও বলেন ‘এটা মুশফিকের বোঝা উচিত ছিল। সে অনেক অভিজ্ঞ ক্রিকেটার। ৮০টিরও বেশি টেস্ট খেলেছে মুশফিক। এভাবে কোনো ব্যাটসম্যান বল আটকাতে পারেন না। বিষয়টি হতাশাজনক। বাংলাদেশের ক্রিকেটে এই প্রথম এমন আউট দেখা গেল। সাধারণত অনুশীলনের সময়ে ব্যাটসম্যানরা এভাবে বল আটকিয়ে থাকেন। মুশফিক সেটিই করে ফেললেন ম্যাচ চলাকালীন।’

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ‘ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেন তবে তিনি আউট হবেন না।’ এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক। টেস্টে এই আউট হলেন দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে। ১৯৫১ সালে ইংলিশ ব্যাটসম্যান লিওনার্ড হুটন এমনভাবে আউট হয়েছিলেন। এছাড়া ওয়ানডেতে সবশেষ অবস্ট্র্যাক্ট আউটের শিকার দানুশকা গুনাথিলাকা। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই আউট হন গুনাথিলাকা।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :