বাংলাদেশের ওপর যেকোনো পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া: রুশ রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৪:৪৪ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৩:৫৮

জাতিসংঘ ছাড়া অন্য কোনো দেশের নিষেধাজ্ঞা আমলে নেওয়ার কিছু নেই বলে মনে করেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মন্টিটস্কি। পশ্চিমা বিশ্ব বাংলাদেশে কোনো নিষেধাজ্ঞা এলে পরিস্থিতি বিবেচনায় ঢাকা-মস্কো আলোচনা করে পথ বের করে নিবে বলে আশাবাদ জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে, স্বাধীনতা সাংবাদিক ফোরাম আয়োজিত ‘টক উইদ অ্যাম্বাসেডর’ আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আলেক্সান্ডার মন্টিটস্কি বলেন, পশ্চিমা বিশ্ব নিষেধাজ্ঞা দিলেও বাংলাদেশের কিছু হবে না।

মস্কো কী ধরনের সহযোগিতা করতে পারে সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশের কি সহযোগিতা প্রয়োজন বা আমাদের কী করার আছে তা রাশিয়ান সরকার এবং সহযোগী অন্যান্য ইনস্টিটিউশন মিলে আলোচনা করেই বের করা সম্ভব।’

বাংলাদেশের ওপর পশ্চিমা বিশ্বের যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে তাদের অবস্থান রয়েছে বলে স্পষ্ট করেছেন রুশ রাষ্ট্রদূত বলেন, ‘পশ্চিমাসহ অন্য যে কোনো দেশের নিষেধাজ্ঞাকে রাশিয়া সমর্থন করে না। যে কোনো ধরণের অবৈধ নিষেধাজ্ঞার বিপক্ষে রাশিয়া। শুধুমাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা হলে, সেটাকে বিবেচনা করা হয়।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ‘গাজা উপত্যকায় যখন মানুষ হতাহত হচ্ছে তখন পশ্চিমারা কিছু বলেন না, অথচ ইউক্রেনে কিছু হলেই তারা ফলাও করে প্রচার করে।’ এই ধরনের অবস্থান দ্বিচারিতা ছাড়া কিছুই না বলেও মন্তব্য করেন ঢাকায় রুশ রাষ্ট্রদূত।

রাশিয়ার অর্থায়নে বাংলাদেশে নির্মিত হচ্ছে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র। এর সার্বিক পরিস্থিতি তুলে ধরে বলেন, যথেষ্ট সুরক্ষা ও নিরাপত্তা বজায় রেখে দ্রুততার সঙ্গে কাজ এগিয়ে চলছে।

রুশ রাষ্ট্রদূত আরও জানান, বঙ্গবন্ধু স্যাটালাইট-২ বিষয়েও বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে রাশিয়া। এ ছাড়াও ভবিষ্যতে ঢাকা-মস্কো দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মন্টিটস্কি।

সাংবাদিক খায়রুল আলমের সভাপতিত্বে এই আয়োজনে সঞ্চালক ছিলেন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব) সদস্য শেখ শাহরিয়ার জামান।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এসআরপি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :