শীতের প্রকোপে বিপর্যস্ত উত্তরের জনজীবন 

দিনাজপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ১১:২৯ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২৩, ১০:২০

দিনাজপুর-পার্বতীপুর সড়ক রবিবার সন্ধ্যা থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়েছে। ১০ থেকে ১৫ ফিট দূরত্ব থেকে বুঝা যাচ্ছে না সামনে কি আছে কি নেই। অথবা কোনো গাড়ি আসছে কি না তাও দেখা যাচ্ছে না। সড়কে এসে যানবাহন চলছে ধীরে ধীরে। কুয়াশার চাদর সরাতে ব্যবহার করা হচ্ছে হেডলাইট। তবে যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।

এদিকে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। কনকনে এই শীতের কারণে তারা আর প্রতিদিনের কাজের সন্ধানে কোথাও বের হতে পারছেন না। দিন এনে দিন খাওয়া এসব শ্রমজীবী মানুষ এক জীবিকার তাগিদে বের না হলেই পরিবারের সব সদস্য পড়ে আরও সমস্যায়।

এদিকে আবহাওয়া অফিস বলছে, সোমবার (১১ ডিসেম্বর) সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৯ শতাংশ। জেলায় চলতি শীত মৌসুমে সর্বনিম্ন ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া এ মাসে জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

অটোচালক সুজন ইসলাম বলেন, কদিন আগে টানা দুদিন গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়। এরপর শীত শুরু হয়। এর সঙ্গে রয়েছে ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাস। মানুষ বের হতে পারছেন না। আজ সকালে অটোরিকশা নিয়ে বের হয়ে একটা ভাড়াও পাইনি। শীতের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে মানুষের চলাচল কমে গেছে। এখন আমাদেরও আয় কমে যাবে। একদিকে বাজারে দ্রব্যমূল্যের দাম বাড়তি। আমাদের জন্য খুবই কষ্টকর হয়ে পড়বে।

এদিকে শীত বাড়ার সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর চাপ বেড়েছে।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, সোমবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সামনের দিনে তাপমাত্রা আরো কমার সম্ভাবনা রয়েছে। এছাড়া চলিত মাসে এই জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :