অজগর ভেবে ধরে ফেললো বিষধর রাসেলস ভাইপার

​​​​​​​নোয়াখালী প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩, ১৭:০৫ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২৩, ১০:৪৮

নোয়াখালীতে দেখা মিলল বিষধর সাপ ‘রাসেলস ভাইপার’। জেলার দ্বীপ উপজেলা হাতিয়ার চানন্দী ইউনিয়নের সাঈদপুর গ্রামের আজাদের বাড়ির পাশে ধানখেতে সাপটিকে অজগর ভেবে ধরে ফেলে স্থানীয়রা। পরবর্তীতে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল দিয়ে বিষয়টি উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফকে জানানো হয়।

তিনি সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেনকে ঘটনাস্থলে পাঠিয়ে সাপটি উদ্ধার করেন।

আনোয়ার হোসেন সাপটি উদ্ধার করে উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফের কাছে হস্তান্তর করলে তিনি সাপটি চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনম রিসার্চ সেন্টারের কাছে হস্তান্তর করেন।

জানা যায়, এ প্রজাতির সাপ বাংলাদেশে প্রায় বিলুপ্ত। তবে এটি খুবই ভয়ংকর ও বিষধর সাপ। সম্প্রতি রাজশাহী ও পাবনার কয়েকটি জেলায় সাপটির দেখা মিললেও নোয়াখালীতে প্রথমবারের মতো দেখা মিলল ভয়ঙ্কর এই সাপের।

সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, কয়েকজন কৃষক খেতে ধান কাটছিলেন। এসময় তারা সাপটি দেখতে পান। পরে সবাই মিলে সাপটিকে আটক করে বস্তায় ভরেন। তারা অজগরের বাচ্চা মনে করে ৯৯৯ এ কল করেন। আমি উদ্ধার করে সাপটিকে উপকূলীয় বন বিভাগ নোয়াখালী অফিসে হস্তান্তর করি।

উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফ বলেন, ‘রাসেলস ভাইপার’সাপটি খুবই বিষধর এবং দুর্লভ প্রজাতির। দেশের রাজশাহী, নাটর, নওগাঁ, দিনাজপুর, ফরিদপুর, শরীয়তপুর জেলায় এই ধরনের সাপ দেখতে পাওয়া গেলেও নোয়াখালীতে এটি কখনো দেখা যায়নি। বন্যার পানির সঙ্গে ভেসে সাপটি এখানে চলে এসেছে বলে ধারনা করছেন তিনি।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :