নানা আয়োজনে শাবিপ্রবিতে বিজয় দিবস উদযাপন

শাবিপ্রবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ ডিসেম্বর ২০২৩, ১২:৫০ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০২৩, ১২:৪৮

নানা আয়োজনের মধ্যে দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ৭টা ৪৫ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, ডিনস ফোরাম, উদযাপন কমিটি, হল প্রশাসন, বিভিন্ন বিভাগ, কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন, শাবি প্রেসক্লাব, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এর আগে সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন শুরু হয়।

বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দেওয়ার পর সকাল সাড়ে ৯টায় প্রশাসনিক ভবন-২ থেকে একটি বিজয় শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে গোল চত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। উপাচার্য বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীদের পরাজিত করে আমরা এই বিজয় অর্জন করেছি। তাদের ও তাদের দোসরদের পরাজিত করে এই জাতীয় পতাকা উড্ডীন করেছি। যারা এই পতাকাকে আঘাত করবে এবং রাজনৈতিক, স্বাধীনতা ও অর্থনৈতিক অধিকারকে যারা হরণ করতে আসবে তাদেরকে সর্বশক্তি ও রক্ত দিয়ে হলেও তাদের প্রতিহত করতে হবে। পাকিস্তানিদের পরাজিত ও তাদের দোসরদের চোখ রাঙানোকে উপেক্ষা করে আমরা এ স্বাধীনতা লাভ করেছি।

তিনি আরও বলেন, আমাদের সর্বোচ্চ সেকরিফাইসের নজির স্থাপন করে মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার মূলমন্ত্র ও জাতীয় পতাকা রক্ষা করব। এজন্য যা যা করণীয় সব করব। কোন অবস্থায় বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশকে ধ্বংস হতে আমরা দিব না। বাংলার মাটিতে পাকিস্তানি ও বিদেশি দোসররা যতই ষড়যন্ত্র করুক, তাদের আমরা সম্মিলিত প্রচেষ্টায় মোকাবিলা করব।

এসময় সমাবেশে বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আনোরুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন ও শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রানী নাগ।

এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ডিনবৃন্দ, হল প্রশাসন, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর সকাল সাড়ে ১০টায় একাডেমিক ভবন ‌‘ডি’ এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সকাল ১১টায় হ্যান্ডবল মাঠে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়া সন্ধ্যা সাড়ে ৫টায় মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর তথ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এদিকে দিবসটি উপলক্ষে আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের জন্য রাতে খাবারের আয়োজন করা হয়েছে এবং বর্ণিল রূপে সাজানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, আবাসিক হলসহ পুরো ক্যাম্পাসকে।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্নাতকদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত হওয়ার আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর 

উপবৃত্তির অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বাড়ল

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল রবিবার, জানবেন যেভাবে

ব্রাহ্মণবাড়িয়ার ঢাবি পড়ুয়াদের নেতৃত্বে মাহমুদ-রিয়াদ

রাবিপ্রবিতে ‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৫.৫০ শতাংশ

স্কুল-কলেজের সভাপতিকে হতে হবে এইচএসসি পাস, গেজেট জারি

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন অনুষ্ঠিত

শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের প্রথমদিনের ভর্তি পরীক্ষা

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :