দূষিত বায়ুর শহর: আজও ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ০৮:৪৫

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা। শহরটির স্কোর ১৮৪, যা ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এখন শীর্ষে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ২৬১, যা ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থা নির্দেশ করে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন তৃতীয় স্থানে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। শহরটির স্কোর ১৭৯; একই স্কোর (১৭৯) নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। পঞ্চম স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭১; ষষ্ঠ স্থানে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬২; সপ্তম স্থানে রয়েছে নর্থ মেসিডোনিয়ার স্কোপজে, স্কোর ১৫৮; অষ্টম চীনের শেনিয়াং, স্কোর ১৫৬; নবম ঘানার আক্রা, স্কোর ১৫২; দশম স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৪৫।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :