আফগানিস্তানে বিধ্বস্ত বিমানটি মরক্কোর: ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২৪, ১৫:১১ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৪, ১৫:০৩
প্রতীকী ছবি

মস্কো যাওয়ার পথে রবিবার ভোরে আফগানিস্তানের পাহাড়ি অঞ্চলে একটি ভারতীয় যাত্রীবাহী বিমান দুর্ঘটনার কবলে পড়েছে বলে দাবি করে আফগান সংবাদমাধ্যমগুলো। তবে ভারতের কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের তোপখানা পাহাড়ে ভেঙে পড়া বিমানটি ভারতীয় নয়। এটি সম্ভবত মরক্কোর একটি বিমান। খবর এনডিটিভির।

রবিবার এক্স-এ পোস্টে ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানে যে দুর্ভাগ্যজনক বিমান দুর্ঘটনাটি ঘটেছে তা ভারতীয় নির্ধারিত বিমান বা নন-শিডিউল /চার্টার বিমান নয়। এটি একটি মরক্কোর নিবন্ধিত ছোট বিমান।তবে আমরা আরও বিশদ বিবরণের জন্য অপেক্ষা করছি।

আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষকে উদ্ধৃত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০ জানুয়ারি রাতে বিমানটি মস্কো যাওয়ার পথে, তার নির্ধারিত গতিপথ থেকে বিচ্যুত হয়েছিল। এরপরই সেটি বাদাখশান প্রদেশের জেবাক জেলার তোপখানা পাহাড়ি এলাকায় বিমানটি ভেঙে পড়ে।

অন্যদিকে রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ছয়জন যাত্রী নিয়ে একটি ডিএফ-১০ বিমান বিধ্বস্ত হয়েছে। এটি একটি চার্টার অ্যাম্বুলেন্স ফ্লাইট যা ভারত থেকে উজবেকিস্তান হয়ে মস্কোর দিকে যাচ্ছিল।

আফগান সংবাদমাধ্য খামা প্রেস জানিয়েছে, কিরান ও মিনজান জেলা এবং বাদাখশানের জেবাক জেলার মধ্যবর্তী এক জায়গায় এই যাত্রীবাহী জেট বিমানটি ভেঙে পড়েছে। তবে, বিমানটি কী ধরনের ছিল এবং তাতে কতজন যাত্রী ছিলেন তা এখনও জানা যায়নি। আফগান কর্তৃপক্ষও এখনও পর্যন্ত এই বিষয়ে কিছু বলতে পারেনি।

বাদাখশানের তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান জাবিহুল্লাহ আমিরি জানিয়েছিলেন, যাত্রীবাহী বিমানটি প্রযুক্তিগত সমস্যায় পড়েছিল বলে অনুমান করা হচ্ছে। এখনও পর্যন্ত হতাহত সম্পর্কে কোনও খবর পাওয়া যায়নি। ঘটনার তদন্তে ওই এলাকায় একটি তদন্তকারী দল পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :