প্রথমবারের মতো দেশে হার্টে রিং পরালো রোবট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:৫৯ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৪, ১৮:৪৬

হৃদরোগের চিকিৎসায় এবার বাংলাদেশেও সর্বাধুনিক প্রযুক্তি রোবটিক এনজিওপ্লাস্টি (রোবট দিয়ে হার্টের রিং পরানো) ব্যবহার করা হয়েছে।

রবিবার হৃদরোগের জন্য দেশের বিশেষায়িত প্রতিষ্ঠান জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে প্রথমবারের মতো রোবটের মাধ্যমে দুজন হৃদরোগীর প্রধান ধমনীতে নিখুঁতভাবে রিং পরানো হয়।

হাসপাতালটির সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কর্মকারের নেতৃত্বে একটি বিশেষায়িত দল কার্যক্রম সম্পাদন করে।

এই চিকিৎসা পদ্ধতিটির উদ্বোধন করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন কার্ডিওলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. সালাউদ্দিন।

হাসপাতালটির সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কর্মকারের নেতৃত্বে একটি বিশেষায়িত দল কার্যক্রম সম্পাদন করে। বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন রোবটিক এনজিওপ্লাস্টির নেতৃত্বদানকারী চিকিৎসক প্রদীপ কুমার কর্মকার।

ডা. প্রদীপ জানান, রোবটিক এনজিওপ্লাস্টি হার্টের রিং পরানোর সর্বাধুনিক প্রযুক্তি। এর মাধ্যমে হৃদরোগ বিশেষজ্ঞরা রোগীর চেয়ে দূরে থেকে নিখুঁতভাবে হৃদরোগীদের হার্টের ধমনীতে রিং পরান।

এই প্রযুক্তির সুবিধা হলো হার্টের রিং পরানোর জটিল প্রক্রিয়াটি রোবটের মাধ্যমে খুব সূক্ষ্ম নিখুঁতভাবে করা যায়। এর আরেকটি সুবিধা হলো হৃদরোগ চিকিৎসকরা সরাসরি এনজিওপ্লাস্টি করতে গেলে যে সময় লাগে, রোবটের মাধ্যমে সেটি করতে অনেক কম সময় লাগে।

যুক্তরাষ্ট্র ও ভারতসহ বিশ্বে ১৬০টি দেশে রোবোটিক এনজিওপ্লাস্টি (রোবট দিয়ে হার্টের রিং পরানো) সেন্টার রয়েছে। এর মধ্যে ভারতে ছয়টি সেন্টার রয়েছে।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :