সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে আইটি প্রবণতা নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২৪, ১২:৪০

ঢাকা স্কুল অফ ইকোনমিক্সের উদ্যোগে উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব আয়োজিত সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে আইটি প্রবণতা নিয়ে অনলাইন আলোচনা অনুষ্ঠিত হযয়েছে।

গত ২৬ জানুয়ারি এ আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বলেছেন, অস্থির পরিস্থিতিতে সঠিক তথ্য ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরবরাহ চেইন ব্যবস্থাপনা পরিচালনা করা বিশ্বের জন্য আরও গুরুত্বপূর্ণ। কৃত্রিম বুদ্ধিমত্তা, চিন্তার ইন্টারনেট এবং স্বাস্থ্য খাতে এবং ভূরাজনৈতিক অঞ্চলে ব্লকচেইন ব্যবস্থাপনা ভারসাম্যপূর্ণ সামগ্রিক চাহিদা এবং সামগ্রিক সরবরাহ অর্জনে সহায়তা করে। উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামে স্নাতকোত্তর ডিগ্রি এবং ঢাকা স্কুল অফ ইকোনমিক্স দ্বারা প্রদত্ত এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট প্রোগ্রামে স্নাতকোত্তর ডিপ্লোমা সময়োপযোগী এবং বক্তাদের দ্বারা পর্যবেক্ষণ করা শিল্প জোট শিক্ষার দিকে সাহায্য করে। বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের মাধ্যমে ভালো করছে কারণ দেশটি দ্রুত ডিজিটালাইজেশন প্রক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছে এবং দেশকে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত করার চেষ্টা করছে।

মূল বক্তা হিসেবে ভারতের অ্যামিটি ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক তানিশা কুন্ডু বলেন, “কন্ডিশন মনিটরিং: মনিটরিং দ্য এনভায়রনমেন্টাল কন্ডিশন পণ্যের গুণমান বজায় রাখতে পরিবহনের সময় পণ্যের, সাপ্লাই চেইন অপ্টিমাইজেশান: রুট অপ্টিমাইজেশানের জন্য আইওটি ডেটা ব্যবহার করা, পরিবহন খরচ কমানো এবং সামগ্রিক দক্ষতা উন্নত করা, স্মার্ট গুদামজাতকরণ: গুদাম প্রক্রিয়াগুলো স্বয়ংক্রিয় এবং অপ্টিমাইজ করতে আইওটি ডিভাইসগুলো প্রয়োগ করা, অর্ডার পূরণের গতি এবং নির্ভুলতা উন্নত করা, সম্পদ ট্র্যাকিং: ট্রানজিটে পণ্যের অবস্থান এবং অবস্থা ট্র্যাক করতে আইওটি ডিভাইসগুলি নিয়োগ করুন, আরও ভালো দৃশ্যমানতা নিশ্চিত করুন এবং ক্ষতি বা ক্ষতির ঝুঁকি হ্রাস করুন।”

অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী বলেন, গত ১৫ বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে আধুনিকীকরণ প্রক্রিয়ার কারণে বাংলাদেশের অর্থনীতি আধা-প্রথাগত পদক্ষেপ থেকে আইটি নিবিড় অর্থনীতিতে রূপান্তরিত হয়েছে। যেহেতু বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে একটি এলডিসি গ্র্যাজুয়েট হবে। তাই দেশের অভ্যন্তরে চেইন ম্যানেজমেন্ট সরবরাহ করা অপরিহার্য যা বৈশ্বিক অশান্ত পরিস্থিতির দ্বারা বিরক্ত হতে হবে।”

তিনি আশা করেন যে, যখন দেশটি স্মার্ট দৃশ্যপটকে সম্পূর্ণরূপে গ্রহণ করবে তখন সরবরাহ চেইন ব্যবস্থাপনা অতিরিক্ত গতি পাবে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

সিআইপি সম্মাননা পেলেন 'স্নোটেক্স' গ্রুপের প্রতিষ্ঠাতা এস এম খালেদ

এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হলেন শামসুল আরেফিন 

ফের অস্থির বাজার

পাঁচ হাজার কোটি টাকার তহবিল পাচ্ছে আইসিবি

আসছে ৮ লাখ কোটি টাকার বাজেট, ৬ জুন সংসদে পেশ

সিআইপি নির্বাচিত মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান

এই বিভাগের সব খবর

শিরোনাম :