খাবার পর যে কাজগুলো করলে আসতে পারে বড় বিপদ

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩১ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৯

সুস্থ থাকার জন্য নিয়ম মানা অপরিহার্য। কারণ, বেনিয়মে চললেই শরীরে হানা দেয় নানা রকম রোগ-ব্যাধি। যেমন খাবার গ্রহণের পরপর আমরা এমন কিছু কাজ করি, যেগুলো বড় বিপদ ডেকে আনে শরীরের জন্য। সেই কাজগুলো করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কী সেই কাজগুলো?

১। খাওয়ার পরে গোসল করা একেবারেই ঠিক নয়। এতে বিপাকের হার কমে যায়। তাছাড়া গোসল করলে সাধারণত শরীরের তাপমাত্রা কমে যায়। কাজটি খাওয়ার ঠিক পর পরই করলে তাতে খাবার হজমের সমস্যা হয়। আর হজমের সমস্যা থেকে হতে পারে পেটের নানা রোগ।

২। খাবার খেয়েই চট করে শোয়া বা ঘুমানো মোটেই উচিত নয়। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। তেমনই শরীরে ফ্যাট জমতে থাকে। খাবার হজম না হলে বিপাকে সমস্যা হতে পারে। আর এই বিপাকের সমস্যা থেকে পেট ব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্যসহ নানা সমস্যার সৃষ্টি হয়।

৩। খাবার খাওয়ার পরপরই পানি পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই খাওয়া শেষে ঢকঢক করে পানি পান করেন। অতিরিক্ত পানি খেলে হজমের সমস্যা হতে পারে। এছাড়া ভুঁড়ি বড় হয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে অনেক বেশি।

৪। খাওয়ার পরপর কোনো ভারী শরীরচর্চা করা ঠিক নয়।‌ সাঁতার, সাইক্লিং, জগিং ইত্যাদি ভারী শরীরচর্চা খাবার হজমের ক্ষেত্রে সমস্যা করে। এছাড়া বমির আশঙ্কা হতে পারে। এতে খাবারের পুষ্টিও শরীর ঠিকমতো পায় না। খাবারের পর বড়জোর কিছুক্ষণ অল্প গতিতে হাঁটা যেতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

৫। খাওয়াদাওয়ার পর এবং ঘুমের আগে ভারী কোনো কাজ করা থেকেও বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা। বেশি মাথা খাটানোর কাজও এই সময় এড়িয়ে চলতে বলা হচ্ছে। কারণ শরীর খাওয়াদাওয়ার পর কিছুটা বিশ্রাম চায়। সেটি না পেলে বরং কাজের গতি কমে যায়, শরীরে অলসভাব চলে আসে।

৬। খেয়ে উঠেই সূর্যের আলোয় যেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। এতে রক্ত সঞ্চালন থেকে নার্ভের সমস্যা দেখা দেয়। তাছাড়া শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে ঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। ফলে হজমের সমস্যা দেখা দেয়। তাই সতর্ক হওয়ার কোনো বিকল্প নেই। একটু সতর্ক হলেই বড় বিপদ এড়ানো সম্ভব।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :