সুনামগঞ্জে লোক উৎসব শুরু 

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩২

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১০৯তম জন্মবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জের দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নে উজানধল গ্রামের মাঠে দুই দিনব্যাপী লোক উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় এ উৎসব উদ্বোধন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী ।

সাধরায় সংস্কৃতির বিকাশ এই স্লোগানকে সামনে রেখে দল শাহ আব্দুল করিম পরিষদ, ধল গ্রমাবাসীর উদ্যোগে ও বিকাশের আর্থিক সহযোগিতায় উজান ধল গ্রামের মাঠে এই উৎব চলছে, চলবে ভোররাত পর্যন্ত। এরপর শুক্রবার বিকেল ৪টায় থেকে শুরু হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান চলবে পরদিন ভোররাত পর্যন্ত।

শাহ আব্দুল করিম পরিষদের সভাপতি ও করিমপুত্র শাহ নুর জালালের সভাপতিত্বে ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা পারমিতা দাসের পরিচালনায় উদ্বোধনী সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান খোন্দকার, সহকারী কমিশনার (ভূমি) জনি রায়, মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ’র ভাইস প্রেসিডেন্ট হুমায়ূন কবির, তাড়ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ, কুলঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একরার হোসেন, সাবেক চেয়ারম্যান নুরুল হক, আবদাল আলম চৌধুরী প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন, পরিষদের সাধারণ সম্পাদক দ্রুপদ চৌধুরী নুপুর।

আলোচনা সভা শেষে শুরু হয় বাউল গানের অনুষ্ঠান গানে গানে শাহ আব্দুল করিম। এতে গান পরিবেশন করেন, বাউল আব্দুর রহমান, রনেশ ঠাকুর, সিরাজ উদ্দিন, সুর্যলাল দাস, শাহাব উদ্দিন, আশিক, কাজী সোহেল, পাগল হাসান, আশিক সরকার, বাউলিয়ানা ফয়সল, সাজ্জাদনুর, লাভলী দে, শারমিন আক্তার, প্রাণকিষ্ণ, সৌরভ সুহেলসহ স্থানীয় শিল্পীবৃন্দকে।

উল্লেখ, আজকের এই দিনে বাউল সম্রাট শাহ আব্দুল করিম ১৯১৬ সালে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান বিবি। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :