সরকারের লোকেরা অর্থ বিত্তের পুকুরে সাঁতার কাটছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩২ | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪০

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ডামি সরকারের বাজার লুটের কারণে আজ জনগণ সর্বস্বান্ত। বাজারে দ্রব্যমূল্যের আগুনে পুড়ছে সাধারণ মানুষ। আর অর্থবিত্তের পুকুরে সাঁতার কাটছে সরকারের লোকজন। নিত্যপণ্যের বাজার সিন্ডিকেট যে সরাসরি শেখ হাসিনা নিয়ন্ত্রিত তা বিভিন্ন সময় ইশারা-ইঙ্গিতে আওয়ামী লীগের মন্ত্রী-নেতারা প্রকাশ্যে বলেছেন। ক্রমাগত দ্রব্যমূল্যের জাঁতাকলে পিষ্ট হচ্ছে জনগণ। মাহে রমজানকে সামনে রেখে এখন থেকেই সরকারের সিন্ডিকেট চক্র জনগণের পকেট কাটতে বেপরোয়া হয়ে উঠছে।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, সম্পূর্ণ একদলীয়-একতরফা ডামি নির্বাচনের মাধ্যমে রাষ্ট্রীয় মসনদের অবৈধ মেয়াদ প্রলম্বিত করে আরো বেপরোয়া হয়ে জনগণের ওপর নতুন মাত্রায় জুলুম চালাচ্ছে ডামি সরকার। মানুষের বেঁচে থাকার অধিকার, জান-মাল, মানবাধিকার, জননিরাপত্তা লণ্ডভণ্ড করে দিচ্ছে। তাদের অনড়তা, একগুঁয়েমি ও বৈরিতার আঘাতে গণতন্ত্র কবরে শায়িত।

তিনি বলেন, রাষ্ট্রের পেশিশক্তি দিয়ে বিরোধী দল দমনের অভিনব সব পন্থা বিগত দেড় দশক ধরে অব্যাহত আছে। বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচি মোকাবিলা করতে গিয়ে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর বলপ্রয়োগ, একই সময় ক্ষমতাসীন দলের পালটা কর্মসূচি সংঘাতময় বিভীষিকার পরিস্থিতি সৃষ্টি করেছে।

রিজভী বলেন, মানুষ আর সইতে পারছে না। অসহায় মানুষের বুকফাটা কান্নার শব্দ এই লুটপাট টাকা পাচারে ব্যস্ত সরকার শুনতে পাচ্ছে না। গ্যাস নাই, চুলা ঠান্ডা, রাস্তায় যানজট, বিদ্যুতের সীমাহীন লোডশেডিং, দুর্গন্ধময় ওয়াসার ময়লা পানি, বাজারে আগুন। চাঁদাবাজি, ছিনতাই, সড়কে মৃত্যু, খুনসহ নিত্যপণ্যের দাম আওয়ামী সিন্ডিকেট লাগামহীন ঘোড়ার পিঠে চড়িয়ে দিয়েছে। বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে ছাত্রলীগ গড়ে তুলেছে নারীর শ্লীলতাহানিসহ সন্ত্রাস আর নৈরাজ্যের অভয়ারণ্য। সকল বিশ্ববিদ্যালয় এখন রক্তাক্ত এবং নারীদের জন্য বিপজ্জনক স্থান। সরকারি দলের প্রশ্রয়ে শহর-নগর-বন্দর-জনপদে দাপিয়ে বেড়ানো কিশোর গ্যাংয়ের ছিনতাই, চাঁদাবাজি, সন্ত্রাস, হামলা ও খুনাখুনিতে মানুষ আতঙ্কিত।

রিজভী বলেন, গত ৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর আমদানিতে শুল্ক কমানোর ঘোষণা দিলেও বাজারে এর কোনো প্রভাব তো পড়েইনি, উল্টো গত ১০ দিনে রমজানসংশ্লিষ্ট কয়েকটি পণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। শুল্ক কমানোর পরে ওই ৪টি পণ্যের দাম কেজিতে ৪০ টাকা কমার কথা, কিন্তু কমেনি তো বটেই বরং এই চারটি পণ্যের দাম কেজিতে ১০-২০ টাকা বেড়ে গেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বছরের ব্যবধানে খাদ্যপণ্যের দাম বেড়েছে ৯ দশমিক ৫৬ শতাংশ। কোনো কোনো পণ্যের দাম দ্বিগুণ ছাড়িয়েছে।

বিএনপির শীর্ষ পর্যায়ের এই নেতা বলেন, রাজনৈতিক চরিত্র হারিয়ে আওয়ামী লীগ এখন বাকসর্বস্ব বন্দুক নির্ভর দলে পরিণত হয়েছে। এই দলটির সকল পর্যায়ের নেতাদের কথাবার্তায় আচার-আচরণে জনগণের প্রতি অশ্রদ্ধা-অবহেলা ফুটে ওঠে। বাংলাদেশের গণতন্ত্রকে নিরুদ্দেশ করে শেখ হাসিনা রাজা-প্রজার শাসন কায়েম করেছেন। তিনি বাংলাদেশের মসনদকে তার পৈতৃক সম্পদ বলে মনে করেন।

রিজভী বলেন, গত শনিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেছেন, ‘দেশে বিএনপি সবচেয়ে বড় উগ্রবাদী দল। দেশে উগ্রবাদের জন্ম বিএনপির হাত ধরে। সরকার আত্মশক্তিতে বলীয়ান।’ আসলে ওবায়দুল কাদের সাহেবের কিছু বলার আর করার কিছু নেই। তিনি আওয়ামী লীগের জড়পদার্থে পরিণত হয়েছেন। যেভাবে চালানো হয় তিনি সেভাবেই চলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ মাত্র তিন মাসেই বেছে বেছে বিএনপির ৩৪ জন নেতাকর্মীকে খুন করেছে। সরকারি মদদে ও অবহেলায় কারাগারে ১৫ জন নেতাকর্মীর মৃত্যু নিশ্চিত করার পরও ওবায়দুল কাদের সাহেব আপনারা কাকে উগ্রশক্তি বলেন? ওবায়দুল কাদের সাহেবকে জিজ্ঞাসা করি—গণতান্ত্রিক বিশ্বের তালিকায় বাংলাদেশের নাম নেই কেন? গণতন্ত্রের সূচকে বাংলাদেশের আরও পতন হচ্ছে কেন? পৃথিবীর বিশ্বাসযোগ্য মর্যাদাসম্পন্ন সংগঠনগুলোর জরিপে বাংলাদেশের অবস্থান কোথায়?

রিজভী বলেন, ওমান ওয়াইলজা শাখা বিএনপির সহ-সভাপতি ও চট্টগ্রামের রাউজান উপজেলা বিএনপির সাবেক নেতা মোহাম্মদ মুছা দীর্ঘ ১৬ বছর পর গত ১৫ ফেব্রুয়ারি স্থানীয় আওয়ামী সন্ত্রাসীদের ভয়ে গভীর রাতে তার বাবার কবর জিয়ারত করার উদ্দেশ্যে রাউজান উপজেলাস্থ তার নিজ বাড়িতে যায়। পরের দিন ১৬ ফেব্রুয়ারি শুক্রবার বাড়ির মসজিদে জুমার নামাজ আদায় শেষে স্থানীয় আওয়ামী সন্ত্রাসীরা তাকে মসজিদ থেকে টেনে-হিঁচড়ে বের করে জনসম্মুখে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে। আমি আওয়ামী সন্ত্রাসী দ্বারা এই ধরনের ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি, একইসঙ্গে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্ত্রাসীদের আইনের আওতায় আনার জোর আহ্বান করছি এবং নিহত বিএনপি নেতা মোহাম্মদ মুছার আত্মার মাগফেরাত কামনা করছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভূঁইয়া, ডা. আবদুল কুদ্দুস, সহ-দপ্তর সম্পাদক মো. মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য তারিকুল আলম তেনজিং, কাজী রফিক, বিএনপি নেতা অধ্যাপক ইমতিয়াজ বকুল প্রমুখ।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/জেবি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

উপজেলা নির্বাচন: আঁর প্রার্থীরে ভোট ন দিলে কেন্দ্রে আইয়েন না: কাদের মির্জা

সম্মিলিতভাবে ইসরায়েলকে বয়কটের আহ্বান চরমোনাই পীরের

নয়াপল্টনে সমাবেশে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা

গরম কমলে আরও বড় আন্দোলনে নামবো: হুঁশিয়ারি মান্নার

আওয়ামী লীগের যৌথসভা বিকালে

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১৯ শর্তে নয়াপল্টনে সমাবেশের অনুমতি পেল বিএনপি, কী সেগুলো?

মেডিকেল বোর্ডে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন খালেদা জিয়া 

বিশিষ্ট রাজনীতিক ব্যারিস্টার সৈয়দ কামরুল ইসলাম মোহাম্মদ সালেহউদ্দিনের ৪১তম মৃত্যুবার্ষিকী ২৪ মে

নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :