জনবল সংকটে কৃষি উন্নয়ন কর্পোরেশন রংপুরের আঞ্চলিক কার্যালয় 

রংপুর ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪১

চরম জনবল সংকটে পড়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি (বিপণন) রংপুর আঞ্চলিক কার্যালয়। এতে সেখানকার কর্মকর্তা ও কর্মচারীরা বীজ ডিলার ও কৃষকদের সেবা দিতে হিমসিম খেতে হচ্ছে। ফলে সেবা গ্রহীতাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির মঞ্জুরকৃত জনবলের চার ভাগের এক ভাগ কর্মকর্তা কর্মচারী দিয়ে চলছে কাজ । বিশেষ করে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী না থাকায় নানা ভাবে কাজের বিঘ্ন ঘটছে। অতিরিক্ত কাজের চাপে হিমসিম খেতে হচ্ছে কর্মকর্তা ও কর্মচারীদের।

বিএডিসি বিপণন রংপুর আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, অর্গানোগ্রাম অনুয়ায়ী সেখানে মঞ্জুরকৃত পদের সংখ্যা ৮৮টি। বিপরীতে কর্মরত রয়েছেন ২১জন কর্মকর্তা ও কর্মচারী । শূন্য পদ রয়েছে ৬৭টি। যার মধ্যে প্রথম শ্রেণীর ৫ জনের বিপরীতে ১ জন, দ্বিতীয় শ্রেণির ৮ জনের বিপরীতে ২ জন, তৃতীয় শ্রেণির ২৮ জনের বিপরীতে ১৭ জন, ও চতুর্থ শ্রেণির ৪৭ জনের বিপরীতে সবকয়টি পদ শূন্য রয়েছে।

বিএডিসি বিপণন রংপুর আঞ্চলিক কার্যালয়ের নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা জানান, মঞ্জুরকৃত পদের মধ্যে বেশিরভাগ পদ শূন্য থাকলেও কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের ব্যাপারে একাধিকবার ঊর্ধ্বতন কর্মকর্তাদের চিঠি মারফত জানানো হলেওে তারা কোন ব্যবস্থা নিচ্ছে না।

তারা জানান, গাইবান্ধা জেলার পলাশবাড়ী বিএডিসির বীজ বিক্রয় কেন্দ্রের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মামুন সেখানে কর্মরত থাকলেও তিনি সেখানে অফিস করেন না। অফিস না করে বেতন-ভাতা উত্তোলন করছেন। উল্টো বিএডিসি বিপণন রংপুর আঞ্চলিক কার্যালয়ে এসে খবরদারি করেন। তার খবরদারিতে এখানকার কর্মকর্তা কর্মচারীরা অতিষ্ঠ হয়ে উঠেছেন।

এর আগে আব্দুল্লাহ আল মামুন বিএডিসির রংপুর অধিক বীজ কেন্দ্রে কর্মরত ছিলেন। সেখান থেকে তাকে চাপাইনবাবগঞ্জ জেলায় বদলি করা হয়। পরে সেখান থেকে ২০১৭ সালে তাকে পলাশবাড়ী বিএডিসির বীজ বিক্রয় কেন্দ্রে বদলি করা হয়। কিন্ত তিনি সেখানে অফিস করেন না। বর্তমানে তিনি বিএডিসি বিপণন রংপুর আঞ্চলিক অফিসে অবস্থান করছেন। এই নিয়ে সেখানে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানিয়েছেন, তিনি অবৈধভাবে রংপুর আঞ্চলিক অফিসের কাজকর্ম তদারকি করায় অফিসের কাজ কর্মে বিঘ্ন ঘটছে। ফলে বিভিন্ন ধরনের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে তাদের।

বিএডিসি বীজ বিপণন রংপুর আঞ্চলিক অফিসের উপ-পরিচালক মো. মাসুদ সুলতান জানিয়েছেন, গাইবান্ধার পলাশবাড়ি বীজ বিপণন কেন্দ্রের দায়িত্বে ছিলেন কেন্দ্রটির উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মামুন। কেন তিনি রংপুরে এসে খবরদারি করেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষটি আমার জানা নেই।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :