সোশ্যাল মিডিয়ার দায়িত্বশীল ব্যবহার নিয়ে জাগো ফাউন্ডেশন-টিকটকের সচেতনতা কার্যক্রম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৫ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৭

অনলাইন নিরাপত্তা এবং দায়িত্বশীলভাবে সামাজিক মাধ্যমের ব্যবহার সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বাড়াতে নতুন একটি কার্যক্রম চালাবে জাগো ফাউন্ডেশন ও গ্লোবাল প্ল্যাটফর্ম টিকটক। সম্প্রতি ‘সাবধানে অনলাইন-এ’ নামক এই কার্যক্রম সম্প্রসারণের ঘোষণা করা হয়। বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমিতে অনুষ্ঠিত ‘ইয়ুথ এমপাওয়ারমেন্ট সামিট (ইয়েস) ২০২৪’ শীর্ষক সামিটে এই ঘোষণা দেয়া হয়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক যুব সংগঠন “ভলান্টিয়ার ফর বাংলাদেশ”-এর ৫০০ জন যুব নেতা এই সেশনে অংশগ্রহণ করে। একজন বিশেষজ্ঞের প্রশিক্ষকের নেতৃত্বে সেশনটি নিরাপদ ইন্টারনেট অনুশীলন এবং টিকটকের সেইফটি টুলগুলির ব্যবহারসহ ডিজিটাল সুরক্ষার বিভিন্ন দিকগুলি বর্ণনা করা হয়। বিশেষজ্ঞ প্রশিক্ষকের সঙ্গে মঞ্চে একজন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার যোগদান করেছিলেন। সেশনটির মাধ্যমে এই দুইজন বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে অংশগ্রহণকারীদের অনলাইনের নিরাপদ অভিজ্ঞতার বিভিন্ন দিকগুলি তুলে ধরেন।

এছাড়াও, সামিটে অংশগ্রহণকারীদের জন্য একটি ভিডিও কন্টেন্ট তৈরির প্রতিযোগিতা ঘোষণা করা হয়েছিল। সেরা ৩ জন কন্টেন্ট নির্মাতাকে অধিবেশন চলাকালীন বিজয়ী ঘোষণা এবং পুরস্কৃত করা হয়েছে।

গত দুই বছর ধরে, টিকটক এবং জাগো ফাউন্ডেশন যৌথভাবে “সাবধানে অনলাইনে” নামক একটি প্রচারাভিযান পরিচালিত করে আসছে, যার লক্ষ্য বাংলাদেশের যুবকদের অনলাইন নিরাপত্তা সম্পর্কে শিক্ষিত করা। যুবকদের মধ্যে বর্তমানে ক্রমবর্ধমান বিকশিত ডিজিটাল জগত ও এর প্রতিবন্ধকতা এবং হুমকিগুলিকে স্বীকৃতি দিয়ে, এই সব প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্ম, দায়িত্বশীল অনলাইন আচরণ ও অনুশীলন সম্পর্কে অপরিহার্য সচেতনতা গড়ে তোলাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। পাশাপাশি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ওপর যুব সম্প্রদায়ের ক্রমবর্ধমান নির্ভরতা মধ্যে কন্টেন্ট তৈরির ইতিবাচক সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য যুবকদের শিক্ষিত করে তোলাও এর উদ্দেশ্য ছিল। এই উদ্দেশ্যে ক্যাম্পেইনটি ইতিমধ্যে দেশের প্রায় ৩৪টি জেলায় অফলাইন কার্যক্রম চালিয়েছে এবং সেইসঙ্গে অনলাইনে প্রচুর পরিমাণে কার্যক্রম চালিয়েছে।

টিকটক এবং জাগো ফাউন্ডেশনের প্রতিনিধিরা “ইয়ুথ এমপাওয়ারমেন্ট সামিট (ইয়েস) ২০২৪”-এর এই বিশেষ সেশন “ইয়েস টু সাবধানে অনলাইন”-এর মঞ্চের মাধ্যমে তাদের অংশীদারত্বের সম্প্রসারণ ঘোষণা করেন। এই ক্যাম্পেইন থেকে তাদের ভবিষ্যৎ উদ্দেশ্য এবং ইন্টারনেট নিরাপত্তা এবং দায়িত্বশীল সোশ্যাল মিডিয়া ব্যবহারের প্রচারের জন্য তারা যেই উদ্যোগগুলি আগামীতে নিতে যাচ্ছেন তা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :