ছুটির দিনেও ‘খুব অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ০৯:০০
ফাইল ফটো

ছুটির দিনেও ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে রাজধানী ঢাকার বাতাস। শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থান দেখা যায় তৃতীয়, স্কোর ২০৭।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য দেওয়া হয়েছে।

তালিকায় এখন শীর্ষ স্থানে রয়েছে ভারতের কলকাতা, শহরটির স্কোর ২২৩; দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ২০৮; চতুর্থ ভারতের দিল্লি, স্কোর ২০৭; পঞ্চম কিরগিজস্তানের বিশকেক, স্কোর ১৬৯; ষষ্ঠ মিয়ানমারের ইয়াঙ্গুন, স্কোর ১৬৭; সপ্তম ভারতের মুম্বাই, স্কোর ১৬০; অষ্টম পাকিস্তানের করাচি, স্কোর ১৬০; নবম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৫৭; দশম স্থানে রয়েছে বসনিয়ূা হারজেগোনিয়ার সারাজেভো, স্কোর ১৪৩।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/০১মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :