টি-টোয়েন্টি

বিশাল জয়ে সিরিজে সমতায় ফিরল টাইগাররা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০২৪, ২১:৪২ | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৪, ২১:৩৪

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই যেন বিতর্ক। আজকের ম্যাচে নতুন আরেকটি বিতর্কের সাক্ষী হলেন ক্রিকেটপ্রেমীরা। সৌম্য সরকারের আউট নিয়ে সৃষ্টি হওয়া নতুন বিতর্কে কিছু সময় বন্ধ থাকে খেলা। তবে এসব কিছুকে পেছনে ফেলে দ্বিতীয় টি-টোয়েন্টিতে লঙ্কান দের বিপক্ষে ৮ উইকেটের জয় তুলে নিয়ে টাইগাররা। এই জয়ে সিরিজে ১-১ এ সমতায় ফিরল নাজমুল হোসেন শান্তর দল।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ১৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। প্রথম পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৬৩ রান তুলে নেয় তারা। কিন্তু এরপরেই ঘটে ছন্দপতন। দলীয় ৬৮ রানে ফিরে যান সৌম্য সরকার। সৌম্যের পথ ধরে দলীয় ৮৩ রানে সাজঘরে ফিরে যান লিটন দাসও। এরপর তৃতীয় উইকেটে শান্ত ও হৃদয়ের ৮৭ রানে ভর করে ১১ বল বাকি থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ৩৮ বলে ৫৩ ও তাওহীদ হৃদয় ২৫ বলে ৩২ রানে অপরাজিত থাকেন।

সিরিজ বাঁচানোর ম্যাচে বাংলাদেশের হয়ে আজ ওপেনিংয়ে নামেন লিটন দাস ও সৌম্য সরকার। আগের ম্যাচে এই জুটি ব্যর্থ হলেও আজ শুরু থেকেই লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন তারা। প্রথম তিন ওভারে তুলে নেন ২৮ রান। কিন্তু বিনুরা ফার্নান্দো বোলিংয়ে আসতেই ছন্দপতন। কিছুটা লাফিয়ে ওঠা বল পুল করতে গেলেন সৌম্য। কিছু একটা আওয়াজ হওয়ায় ক্যাচের আবেদন জানায় শ্রীলঙ্কা। মাঠের আম্পায়ার গাজী সোহেল আউটের আবেদনে সাড়াও দিলেন। সঙ্গে সঙ্গে রিভিউ নিলেন সৌম্য। সেখানেই শুরু নাটকীয়তার।

বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারের ঘটনা এটি। বিনুরা ফার্নান্দোর প্রথম বলেই সাজঘরে ফিরতে পারতেন সৌম্য। তবে সন্দেহ থাকায় নেন রিভিউ। রিভিউয়ে সিদ্ধান্ত সৌম্যর পক্ষে এলেও তা নিয়ে দেখা দেয় বিতর্ক। ডিআরএস সিস্টেমের আলট্রা-এজে স্পাইক দেখা যাওয়ায় সাজঘরের পথে হাঁটাও দিয়েছিলেন সৌম্য। কিন্তু আম্পায়ার শুধু স্পাইক দেখেই সন্তুষ্ট ছিলেন না। ক্যামেরার বিভিন্ন অ্যাঙ্গেলে ক্যাচটি পরীক্ষা করে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি টিভি আম্পায়ার মাসুদুর রহমান। ব্যাট ও বলের মধ্যে স্পষ্ট ফাঁক দেখতে পান তিনি। স্পষ্টই দেখা যায়। বল চলে যাওয়ার পর আলট্রা-এজে স্পাইক দেখা যাচ্ছে। যেটি কোনভাবেই সম্ভব নয়।

তাই মাঠের সিদ্ধান্ত বদলে নট আউট দেন তিনি। বেঁচে যান সৌম্য। যদিও টিভি আম্পায়ারের সিদ্ধান্ত বদলে সন্তুষ্ট হতে পারেনি শ্রীলঙ্কা। অনফিল্ড আম্পায়ারকে ঘিরে ধরে তারা।

মাঠে যখন শিষ্যরা প্রতিবাদ জানাচ্ছেন, মাঠের বাইরে তাদের গুরু কোচ ক্রিস সিলভারউডও বসে থাকেননি। ড্রেসিংরুম থেকে ওঠে শরণাপন্ন হন চতুর্থ আম্পায়ার তানভীর আহমেদের।যদিও তাতে কিছু হয়নি। এরপরই খেলা আবার শুরু হয় খেলা। এই জুটিতে ভর করে ৫ ওভার ১ বলেই দলীয় অর্ধশতক পূর্ণ করে বাংলাদেশ। আর প্রথম পাওয়ার প্লেতে তুলে নেয় ৬৩ রান।

তবে জীবন পেলেও নিজের ইনিংসকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি সৌম্য। দলীয় ৬৪ রানে ২২ বলে ২৬ রান করে মাথিশা পাথিরানার বলে পুল করতে গিয়ে মিড উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথিউসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

সৌম্যের বিদায়ের পর নাজমুল হোসেন শান্তকে নিয়ে জুটি গড়েন লিটন দাস। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি মাথিশা পাথিরানা। মাথিশা পাথিরানার দ্বিতীয় শিকার হয়ে দলীয় ৮৩ রানে লিটন দাস সাজঘরে ফিনে গেলে ১৫ রানেই ভেঙে যায় এই জুটি।

লিটন দাস ফিরে গেলে বিপিএলে দুর্দান্ত পারফর্ম করা তাওহীদ হৃদয়কে নিয়ে জুটি গড়েন শান্ত। এই দুই ব্যাটারই দেখেশুনে খেলতে থাকেন লঙ্কান বোলারদের। তৃতীয় উইকেটে এই জুটির ৮৭ রানে ভর করে ১১ বল বাকি থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ৩৮ বলে ৫৩ ও তাওহীদ হৃদয় ২৫ বলে ৩২ রানে অপরাজিত থাকেন।

এর আগে বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়ে। ক্রিজে থিতু হতে যাওয়া প্রায় লঙ্কান ব্যাটারদেরই দ্রুত ফিরিয়ে সৌম্য-মেহেদীরা ব্রেকথ্রু দিয়েছেন। সঙ্গে ছিল শরিফুল ইসলামের সর্বনিম্ন ইকোনমির বোলিং। যদিও মাঝে বাংলাদেশ একটি রানআউটের ভাগ্য কাজে লাগিয়েছে। সবমিলিয়ে নির্ধারিত ওভারে লঙ্কানদের ১৬৫ রানের মধ্যে আটকে রাখে টাইগাররা।

(ঢাকাটাইমস/০৬মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :