কাপাসিয়ায় জমি দখল করে আ.লীগ নেতার বিনোদন পার্ক, প্রতিবাদে মানববন্ধন

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ মার্চ ২০২৪, ১৬:৩২ | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৪, ১৬:২০

গাজীপুরের কাপাসিয়া উপজেলায় তরগাঁও রূপনগর পালকি কমিউনিটি সেন্টারের মালিক ও ভূমিদস্যু মো. নাজমুল করিমের অত্যাচার থেকে বাঁচতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী। মামলা-হামলা করে একেরপর এক জমি দখল, নির্যাতন ও অসামাজিক কার্যকলাপসহ নানা অভিযোগে তার বিরুদ্ধে এই মানববন্ধন করেন ভুক্তভোগীরা।

শুক্রবার সকালে ঢাকা-কাপাসিয়া-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়কের তরগাঁও পালকি কমিউনিটি সেন্টারের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

ভুক্তভোগীদের অভিযোগ, থানায় অভিযোগ দিয়ে কোনো প্রতিকার পাচ্ছেন না তারা। দলীয় প্রভাব খাটিয়ে আইনকে নিজের মতো ব্যবহার করছেন। মামলা হামলা দিয়ে এলাকার মানুষকে কোণঠাসা করে ফেলেছেন। তার ভয়ে এলাকায় কেউ শান্তিতে বসবাস করতে পারছে না। তার কথায় কেউ আপত্তি জানালে যে কাউকে যেকোনো সময় মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করেন মো. নাজমুল করিম।

উপজেলার তরগাঁও গ্রামের মো. গিয়াসউদ্দিন বেপারীর ছেলে মো. মাসুদ রানা (৫২) জানান, তরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও তরগাঁও গ্রামের মৃত সাজেদুল করিমের পুত্র মো. নাজমুল করিম বেশ কয়েক বছর আগে‘রূপনগর পালকি কমিউনিটি সেন্টার’ নামে একটি বিনোদন পার্ক গড়ে তুলেছেন। রাজনৈতিক প্রভাব খাঁটিয়ে তাদের এলাকার প্রায় ১৫টি নিরীহ মানুষের জমি দখল করে নিচ্ছেন। তার বিরুদ্ধে কেউ কথা বললেই পার্কে নিযুক্ত নিজস্ব বাহিনী দ্বারা তাদের ওপর আক্রমণ চালায় এবং মামলা দিয়ে থানা পুলিশের মাধ্যমে হয়রানি করেন।

মাসুদ রানার দাবি, পার্কের ভেতরে তার প্রায় ৩২ শতাংশ পৈত্রিক সম্পত্তি রয়েছে। তাছাড়া তার বসত ভিটার প্রায় দুই শতাংশ জমি দখল করে পার্কের মূল ফটক তৈরি করেছে নাজমুল এবং তার ঘর থেকে বের হওয়ার দরজা বাউন্ডারি দেয়াল দিয়ে বন্ধ করে দিয়েছে। স্থানীয় মো. বোরহানউদ্দিন জানান, তার ছেলে মো. শরিফুল ইসলাম পার্কের উত্তর পাশে প্রায় পাঁচ শতাংশ জমি কিনে সীমানা প্রাচীর তৈরি করেন। পরে ভবন তৈরি করতে গেলে নাজমুল করিম তাদের নামে তিনটি মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন। গত বুধবার গভীর রাতে তাদের সীমানা প্রাচীর ও আরসিসি পিলার ভেঙে জমি দখলের চেষ্টা করে সে। তারা রাতের বেলা খবর পেয়ে থানায় অভিযোগ দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পায়।

একই এলাকার মৃত আব্দুল জলিলের ছেলে মো. হেলালউদ্দিন জানান, পার্কের ভেতরে তার প্রায় আট শতাংশ জমি পাঁচ লাখ টাকায় কিনে নেওয়ার কথা বলে দলিল করে একটি টাকাও পরিশোধ করেনি নাজমুল।

মো. ইব্রাহিম নামে অপর এক ভুক্তভোগী জানান, পার্কের ভেতরে তাদের পরিবারের প্রায় ২৫ শতাংশ জমি রয়েছে। ওই জমিতে ফল ও ফসল করতে গেলে তাদের বিরুদ্ধে ধর্ষণ, অস্ত্র ও ফৌজদারিসহ নানা ধারায় প্রায় ১৫টি মিথ্যা মামলা দায়ের করে হয়রানি করা হচ্ছে। একই এলাকার মৃত রফিকুল ইসলামের স্ত্রী মোসা. জাহানারা জানান, নাজমুল করিম তাদের বিভিন্ন দাগ খতিয়ানের প্রায় ১০ শতাংশ জমি জবর দখল করে নিয়েছে।

মো. মনির হোসেন জানান, তারা তিনজন মিলে পার্কের দক্ষিণে ৪৯ শতাংশ জমি বায়না সূত্রে ক্রয় করেন। পরবর্তী সময়ে নাজমুল করিম ওই জমির মালিকদের একজনের কাছ থেকে সাড়ে চার শতাংশ জমি কিনে পুরো ৪৯ শতাংশ জমিতেই বালু ফেলে দখলের চেষ্টা চালাচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ, পার্কের সামনের তরগাঁও মধ্যপাড়া বায়তুল আমান জামে মসজিদের প্রায় দুই শতাংশ জমি নাজমুল করিম দখল করে নিয়েছে এবং মসজিদের টাকায় কেনা ইট, বালু ও সিমেন্ট তার পার্কের নির্মাণকাজে ব্যবহার করেছে।

এ বিষয়ে অভিযুক্ত আওয়ামী লীগ নেতা নাজমুল করিম জানান, কারোর জমি জবর দখল আমি করিনি। আমি কাগজপত্রে মালিক হয়েই জমি ভোগদখলে রয়েছি। এ সমস্ত অভিযোগ ভিত্তিহীন।

এ বিষয়ে জানতে চাইলে তরগাঁও ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আয়ুবুর রহমান সিকদার বলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল করিমের বিরুদ্ধে একটি মানববন্ধন হয়েছে শুনেছি। বিষয়গুলো তদন্ত করে দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

কাপাসিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু বকর মিয়া বলেন, ‘নাজমুল করিমের বিরুদ্ধে জমি দখলের বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে। দোষী প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/৮মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে ভোট গণনার পর সংঘর্ষ, পুলিশের গুলিতে ইউপি সদস্য প্রার্থীর সমর্থক নিহত

বহিষ্কৃত প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: সেলিম ভূইয়া

নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষক ও ১৪ শিক্ষার্থী

জয়পুরহাটে জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

হিট স্ট্রোকে মাদারীপুরে ব্যবসায়ী ও কৃষকের মৃত্যু

সালথায় তীব্র গরমে অসুস্থ স্কুলের ১৩ শিক্ষক-শিক্ষার্থী 

আদালত চত্বর থেকে পালিয়ে যাওয়া আসামি ঢাকায় গ্রেপ্তার

শতকোটি ব্যয়ে রংপুরে হচ্ছে ৪৬০ বেডের ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল

তীব্র খরার পুড়ছে পাটক্ষেত, পাতালেও মিলছে না পানি! দিশেহারা কৃষক

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :