ইকোনমিক জোন গড়ে তোলার তাগিদ এ. কে. আজাদের

​​​​​​​ফরিদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৪, ২৩:০০

ফরিদপুরে শ্রম সংকট শিশুশ্রম বিষয়ক দুটি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর- আসনের সংসদ সদস্য . কে. আজাদ। সেখানে তিনি পদ্মা সেতু দিয়ে যে গ্যাস আসছে তার সদ্ব্যবহার নিশ্চিত করতে ইকোনমিক জোন গড়ে তোলার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টদের।

সোমবার বিকালে ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা শ্রম ক্রাইসিস প্রতিরোধ কমিটি এবং শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সভা দুটি অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে .কে. আজাদ শ্রম সংকট নিরসন শিশুশ্রম প্রতিরোধে বেশ কিছু সুপারিশ পেশ করেন।

তিনি বলেন, ২০২৬ সালে পদ্মা সেতু হয়ে ফরিদপুরে গ্যাস সংযোগ চালু হবে। কিন্তু বিচ্ছিন্নভাবে কলকারখানা গড়ে উঠলে গ্যাসের সঠিক ব্যবহার হবে না। তাই জেলা প্রশাসন সংশ্লিষ্ট সবাই মিলে একটি নির্দিষ্ট জায়গায় বেশ কিছু কলকারখানা গড়ে তোলা যায় এমন একটি ইকোনমিক জোন প্রতিষ্ঠা করার জন্য এখন থেকেই উদ্যোগী হতে হবে।

পদ্মা সেতুকে যুগান্তকারী আখ্যা দিয়ে . কে. আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এই দক্ষিণবঙ্গের জন্য উন্নয়নের দার খুলে দিয়েছেন। আমাদেরকে সেই সুযোগ যথাযথভাবে কাজে লাগাতে হবে। ফরিদপুরের সব শিল্প মালিকদের নিয়ে শীঘ্রই সভা করে ব্যাপারে কার্যকর উদ্যোগ নেয়ার তাগিদ দেন তিনি। একই সঙ্গে তিনি বিভিন্ন শিল্পকারখানায় বিদ্যমান শ্রম আইন মেনে চলা হচ্ছে কি না, শ্রমিকরা ন্যায্য বেতন পাচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক হওয়ার আবেদন জানান।

জেলা প্রশাসক বলেন, শুধু শিশুশ্রম বন্ধ করে তাকে কর্মক্ষেত্র থেকে উঠিয়ে আনলেই চলবে না, তাদের পুনর্বাসন লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে সরকারি বেসরকারি সবাইকে। যার যার জায়গা থেকে সবাইকে ব্যাপারে দায়িত্বশীল আচরণের অনুরোধ জানান তিনি।

সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক মাসউদা হোসেন, মালিকপক্ষের প্রতিনিধি শাহিনুর রহমান, ফরিদপুর চেম্বার অব কমার্সের পরিচালক সিদ্দিকুর রহমান, জেলা শ্রম কর্মকর্তা মোহাম্মদ নাজিম আহমেদ, ফায়ার সার্ভিসের প্রতিনিধি মোহাম্মদ রুবেল শেখ বিসিক ফরিদপুরের ডিজিএম ... রফিকুল্লাহ প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :