ঈদকে সামনে রেখে ব্যস্ত সিরাজগঞ্জের দর্জিরা

এস. এম. আব্দুল মান্নান, সিরাজগঞ্জ
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৪, ২২:৩০

চলছে পবিত্র মাহে রমজান। আর কয়দিন পরেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। ঈদকে সামনে রেখে নতুন নতুন পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের দর্জিরা। রোজার আগে থেকেই অর্ডার নেওয়া শুরু হয়েছে। দিন যতই যাচ্ছে ততই ব্যস্ত হয়ে পড়ছেন দর্জিরা।

ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ আর এ আনন্দ কয়েকগুণ বাড়িয়ে দেয় নতুন পোশাক। তাইতো ঈদের সময় যতই ঘনিয়ে আসে, মার্কেটের পাশাপাশি মানুষের আনাগোনা ততই বাড়তে থাকে দর্জিদের দুয়ারে। আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে মনের মতো পোশাক বানাতে মানুষেরা ভিড় করছেন দর্জিদের কাছে।

ঈদকে সামনে রেখে এখন সেলাই মেশিনের শব্দে মুখরিত দর্জি দোকানগুলো। বাহারি নকশার কাপড় বানাতে সেখানে ভিড় করছেন অনেকেই। শহরের দর্জিদের এখন দম ফেলার সময় নেই।

সরেজমিনে বুধবার সকাল থেকে শহরের বিভিন্ন সড়কের টেইলার্স ঘুরে দেখা গেছে, ছোটবড় প্রতিটি দোকানেই সেলাই কাজের প্রচুর অর্ডার পাচ্ছেন দর্জিরা। প্রত্যেক কারিগর দিনে তৈরি করছেন প্রকার ভেদে ৬ থেকে ৮টি অর্ডার করা পোশাক।

সামনে ঈদ তাই রুজি-রোজগারের একমাত্র সম্বলটি যেন এক মুহূর্তের জন্যও বন্ধ রাখার সুযোগ নেই। নতুন করে অর্ডার এখন কেউ নিচ্ছে আবার কেউ নিচ্ছে না। চাহিদা মতো নতুন পোশাক পেয়ে যেমন ক্রেতারা খুশি, তেমনি পছন্দ মতো পোশাক বানাতে ক্রেতারা ছুটে যাচ্ছেন পছন্দের টেইলার্সগুলোতে।

শহরের একাধিক টেইলার্স মালিকদের সাথে কথা হলে তারা জানান, পছন্দের পোশাকের জন্য রেডিমেড থ্রি-পিস ও থানকাপড় কিনে ক্রেতারা পাড়ি জমাচ্ছেন দর্জি দোকানগুলোতে। ক্রেতাদের পছন্দ মতো পোশাক বানাতে দিনরাত দোকান খোলা রেখে কাজ করছেন দর্জিরা। আবার কোন কোন টেইলার্স কাজের চাপ সামলাতে মৌসুমি কারিগর এনেছেন বিভিন্ন এলাকা থেকে।

শহরের প্রাণকেন্দ্র এস. এস.রোডে অবস্থিত এবি সুপার মার্কেটের মধ্যে এশিয়ান টেইলার্সের মালিক জুয়েল রানার সাথে কথা হলে তিনি বলেন, নতুন করে ছেলেদের প্যান্ট-শার্টের অর্ডার টেইলার্সগুলো এখন আর নিচ্ছি না। যে অর্ডার নিয়েছি এই কাজি শেষ করতে পারবো না।

জুয়েল রানার কাছে জানকে চাওয়া হয় পুরো রমজান মাসে কি পরিমাণ প্যান্ট, শার্ট ও পাঞ্জাবির অর্ডার পান। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, পুরো রমজান মাসে ২০০০ থেকে ২১০০ পোশাকের অর্ডার পায় আমি। দোকানে কাজ করা কারিগরদের সাথে তাঁতের পারিশ্রমিক বিষয়ে কথা হলে তারা বলেন, রোজার আগে আমরা সাত দিন কাজ বন্ধ করে ছিলাম। আমাদের পারিশ্রমিক বাড়ানোর জন্য। আগে একটা প্যান্ট, শার্ট ও পাঞ্জাবি বানালে পেতাম ১৬৫ টাকা করে। দীর্ঘ সাত দিন কাজ বন্ধ রাখার কারণে দোকান মালিক ১০ টাকা করে বাড়িয়ে দিয়েছে। আমরা অত্যন্ত আনন্দের সাথে কাজ করছি। বর্তমানে আমাদের পারিশ্রমিক নিয়ে খুশি।

যে সব অর্ডার নেওয়া হয়েছিল সেই সব অর্ডার ডেলিভারি দেওয়ার জন্য কারিগররা দিন রাত কাজ করে যাচ্ছে। নতুন প্যান্ট, শার্টের মজুরি সম্পর্কে জানতে চাইলে জুয়েল রানা বলেন, প্যান্টের মজুরি ৪৫০ টাকা শার্টের মজুরি ৩৫০ টাকা এবং পাঞ্জাবির মজুরি নেওয়া হচ্ছে ৪২০ টাকা।

অন্য দিকে শহরের খলিফা পট্টিতে অবস্থিত কণা টেইলার্সের মালিকের সাথে কথা হলে তিনি বলেন, মেয়েদের জামা বানানোর মজুরি নেওয়া হচ্ছে গত বারের চেয়ে একটু বেশি। বিশেষ করে সিল্ক, জর্জেট, কাতান, লেলিন, বেনারসি কাপড়ের মজুরি কিছুটা বেশি। এক সেট থ্রি-পিস বানাতে মজুরি লাগছে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। শহরের বিভিন্ন মার্কেটের টেইলার্স ভেদে এসব মজুরি বিভিন্ন রকম।

বাজারে পোশাক কিনতে আসা শহরের মুজিব সড়কে অবস্থিত রাজ্জাক ডেন্টালের স্বত্বাধিকারী ক্রেতা শাহিন মিয়া বলেন, আর কিছু দিন পর আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর। ঈদকে সামনে রেখে ছেলে-মেয়ে সহ বাড়ির অন্য সদস্যদের জন্য নতুন পোশাক কিনতে বাজারে এসেছি। কিন্তু পোশাকের যে দাম আমরা কিনতে হিমশিম খাচ্ছি। আমরা যারা নিম্ন আয়ের মানুষ আছি তাদের জন্য খুবই সমস্যা। গত ঈদ বাজারের চেয়ে এবার ঈদ বাজারে নতুন পোশাকের দাম অনেক বেশি। যা আমাদের ক্রয় ক্ষমতার বাইরে। বাজারে পোশাকের দাম বাড়লেও আমাদের তো আর আয় বাড়েনি।

ঈদকে সামনে রেখে শহরের মধ্যে নিরাপত্তার বিষয়ে সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডলের সাথে কথা হলে তিনি জানান, ঈদকে ঘিরে শহরের শপিংমল, মার্কেট, বিপণিবিতানগুলোতে কেনাকাটার চাপ বেড়েছে। এ সময় অতিরিক্ত জনসমাগমের কারণে আইন শৃঙ্খলা পরিস্থিতির কোন অবনতি না ঘটে সে জন্য শহরের গুরুত্বপূর্ণ মার্কেট শপিংমল সড়কের সম্মুখে ১০০ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং সেই সাথে শহরের মধ্যে ট্র্যাফিক পুলিশ দায়িত্বের সাথে কাজ করছে। পুলিশ সুপারের পক্ষ থেকে সর্বক্ষণিক বাজার তদারকি করা হচ্ছে।

(ঢাকা টাইমস/২৭মার্চ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :