দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৭:০৫ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২৪, ১৬:৪৮

গাজায় দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর তাদের মরদেহ বুলডোজার দিয়ে উঠিয়ে বালি এবং আবর্জনার মধ্যে চাপা দিয়েছে ইসরায়েলি সেনারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সম্প্রচারিত একটি এক্সক্লুসিভ ভিডিও ফুটেজে ইসরায়েলি বাহিনীর এই বর্বরতা দেখা গেছে।

ভিডিও ফুটেজে দেখা যায়, সৈকত দিয়ে দুই নিরস্ত্র ফিলিস্তিনি হাঁটছিলেন। একপর্যায়ে তাদের একজনকে বারবার একটি সাদা কাপড় নাড়তে দেখা যায়। এরপরই সেখানে থাকা একটি ইসরায়েলি ট্যাংক তাদের তাড়া করে এবং কোনো হুমকি সৃষ্টি না করা সত্ত্বেও ওই দুইজনকে গুলি করে হত্যা করে।

পরে ইসরায়েলি সামরিক বুলডোজার এনে লাশ দুটি বালুচাপা দেওয়া হয়।

আল জাজিরার একজন সংবাদদাতা জানিয়েছেন, গাজা শহরের দক্ষিণ-পশ্চিমে নাবুলসি রাউন্ডবাউটের কাছে এই ঘটনা ঘটে। নিহতরা সমুদ্রতীর দিয়ে আল-রশিদ স্ট্রিটে তাদের বাড়িতে ফিরে যাওয়ার চেষ্টা করছিল। সেখানেই তারা ইসরায়েলি সেনাদের মুখোমুখি হয়।

এদিকে এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী আলজাজিরাকে বলেছে, ‘ঘটনার বিশদ মূল্যায়ন করার জন্য একটি পুঙ্খানুপুঙ্খ এবং পেশাদার তদন্ত প্রয়োজন। ইতোমধ্যে প্রাসঙ্গিক পেশাদার সংস্থাগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

এদিকে এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। গোষ্ঠীটি বলেছে, ‘গাজা উপত্যকায় আমাদের জনগণের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েলের ফ্যাসিবাদ এবং অপরাধের আরও একটি প্রমাণ।’

একইসঙ্গে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ আহ্বান জানিয়েছে হামাস।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী আরও বলেছে, ‘কোনও যুদ্ধবিরতি চুক্তিতে ইসরায়েলি সৈন্যদের গুলিবিদ্ধ না হয়ে ফিলিস্তিনিদের নিরাপদে তাদের ঘরে ফিরে যাওয়ার অধিকার অন্তর্ভুক্ত করতে হবে।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও। চার মাসের বেশি সময় ধরে ইসরায়েলি হামলায় গাজায় ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৭০ শতাংশেরও বেশি নারীও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭৪ হাজারের বেশি ফিলিস্তিনি।

প্রায় ছয় মাস ধরে ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত এবং তাদের সকলেই খাদ্য নিরাপত্তাহীন। অন্যদিকে গাজায় ত্রাণ সরবরাহ কমেছে প্রায় অর্ধেক।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘ভ্যাম্পায়ার ফেসিয়াল’ করিয়ে এইডসে আক্রান্ত ৩ নারী 

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল!

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :