নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০২৪, ১২:৫৬ | প্রকাশিত : ২৯ মার্চ ২০২৪, ১২:৪৬

আসন্ন লোকসভা নির্বাচন থেকে সরে দাড়ালেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইতোমধ্যেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তিনি। কেন এই সিদ্ধান্ত, তা জানিয়েছেন নিজেই। অর্থমন্ত্রীর দাবি, নির্বাচনে দাঁড়ানোর জন্য তার কাছে সেই পরিমাণ অর্থ নেই।

বুধবার টাইমস নাও সামিট ২০২৪-এ ভাষণে সীতারামন বলেছেন, বিজেপি সভাপতি জেপি নাড্ডা তার কাছে অন্ধ্র প্রদেশ বা তামিলনাড়ু থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তাব দিয়েছেন। কিন্তু তিনি এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন এবং সবিনয়ে জানিয়েছেন তার কাছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তহবিল নেই।

সীতারামন বলেন, ‘এক সপ্তাহ বা দশ দিন ধরে চিন্তা করার পরে, আমি শুধু বলতে ফিরে এসেছি... হয়তো না। প্রতিদ্বন্দ্বিতা করার মতো টাকা আমার কাছে নেই।’

তিনি আরও বলেন, ‘আমি খুবই কৃতজ্ঞ যে তারা আমার যুক্তি মেনে নিয়েছে...তাই আমি প্রতিদ্বন্দ্বিতা করছি না।’

কেন দেশের অর্থমন্ত্রীর কাছে লোকসভা নির্বাচন লড়াই করার জন্য পর্যাপ্ত তহবিল নেই জানতে চাইলে তিনি বলেন, ‘দেশের তহবিল তো আমার না।’

সীতারামন বলেন, ‘আমার বেতন, আমার উপার্জন, আমার সঞ্চয় আমার এবং ভারতের তহবিল আমার নয়।’

এদিকে প্রতিদ্বন্দ্বিতা না করলেও আসন্ন নির্বাচনের জন্য বিজেপির প্রচারণার অংশ হবেন বলে জানিয়েছেন সীতারামন।

ভারতের লোকসভা নির্বাচনে খরচ কত?

লোকসভা নির্বাচনে প্রার্থী হতে গেলে ব্যাংকে এত অর্থ থাকতেই হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। তবে ভোট প্রচারে প্রার্থীরা কত অর্থ খরচ করতে পারেন, তার একটি নির্দিষ্ট সীমা বেঁধে দিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, লোকসভা নির্বাচনে প্রার্থীরা ভোট প্রচারে ৯৫ লাখ রুপির বেশি খরচ করতে পারেন না। সেক্ষেত্রেও ভাগ রয়েছে। যদি লোকসভা কেন্দ্রের আকার ছোট হয়, তবে সর্বাধিক ৭৫ লাভ রুপি খরচ করা যায় ভোট প্রচারে। বড় লোকসভা কেন্দ্রের ক্ষেত্রে সেই অঙ্কটা বাড়িয়ে ৯৫ লাখ রুপি ধার্য করা হয়েছে।

এরআগে ২০১৬ সালে সীতারামন যখন রাজ্যসভা নির্বাচনে লড়েছিলেন, তখন তার হলফনামায় উল্লেখ ছিল, তার মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ৫০ লাখ রুপি।

প্রসঙ্গত, আগামী ১৯শে এপ্রিল থেকে শুরু হচ্ছে ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ, যা চলবে দেড় মাসেরও বেশি সময় ধরে। ইতোমধ্যে ক্ষমতাসীন বিজেপিসহ বড় বড় দলগুলো প্রার্থীদের মনোনয়ন দেওয়া শুরু করেছে।

এখন পর্যন্ত, বিজেপি আসন্ন সাধারণ নির্বাচনের জন্য প্রার্থীদের সাতটি তালিকা প্রকাশ করেছে, প্রাথমিক তালিকায় নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং রাজনাথ সিংয়ের মতো দলের হেভিওয়েটদের মাঠে নামিয়েছে। অভিনেত্রী কঙ্গনা রানাউত এবং সন্দেশখালি সহিংসতা থেকে বেঁচে যাওয়া রেখা পাত্রের মতো বিজেপির চমকপ্রদ প্রার্থীরাও গত সপ্তাহে শিরোনাম হয়েছেন।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস, ইয়ন

(ঢাকাটাইমস/২৯মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :