যুদ্ধের মধ্যেই জেলেনস্কির আয় বেড়েছে চার গুণ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২৪, ১৫:২২

দুই বছরের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া সংঘাত। এখন কোন পক্ষই চূড়ান্ত বিজয় অর্জন করতে না পারলেও যুদ্ধের এই পর্যায়ে এসে পশ্চিমা বিশ্বের অস্ত্র ও অর্থ সহায়তা কমে যাওয়ায় পিছিয়ে পড়েছে ইউক্রেন। তবে এই যুদ্ধের মধ্যেই আয় বেড়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। শুক্রবার একটি বিবৃতিতে জেলেনস্কি নিজেই জানিয়েছেন এই তথ্য।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ঘোষণা দিয়েছেন, ২০২২ সাল শেষে তার আয় বেড়ে হয়েছে ১ কোটি ২৪ লাখ ৫০ হাজার রিভনিয়া (ইউক্রেনীয় মুদ্রা)। তার এক বছর আগে ২০২১ সালে তার আয় হয়েছিল ৩৭ লাখ রিভনিয়া। অর্থাৎ আগের বছরের তুলনায় প্রায় চার গুণ।

প্রেসিডেন্টের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়, জেলেনস্কি ও তার পরিবারের আয় মূলত তার বেতন, ব্যাংক সঞ্চয়ের সুদ এবং তার সম্পত্তির ভাড়া থেকে মিলেছে।

বিবৃতিতে বলা হয়, সরকারি বন্ড বিক্রি থেকেই ৭৪ লাখ ৫০ হাজার রিভনিয়া আয় করেছে জেলেনস্কি ও তার পরিবার।

জেলেনস্কির পরিবার গত বছরের বিবৃতিতে জানিয়েছিল, ২০২১ সালে ৩৭ লাখ রিভনিয়া আয় করেছেন জেলেনস্কি। তবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার আগে তার পারিবারিক আয় হয়েছিল ১ কোটি ৮ লাখ রিভনিয়া।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। আর সেজন্য নানা শর্ত পূরণ করার চেষ্টা করছে জেলেনস্কি সরকার। জেলেনস্কি সম্প্রতি জনগণের কাছে স্বচ্ছতা বৃদ্ধি ও দুর্নীতি হ্রাসের চেষ্টা হিসেবে সরকারি কর্মকর্তাদের প্রতি নিজেদের আয়ের হিসাব প্রকাশ করার আহ্বান জানান। তারই অংশ হিসেবে নিজের ও পরিবারের আয়ের হিসাব দিয়েছেন জেলেনস্কি।

অন্যদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধে অস্ত্র ও আর্থিক সহায়তাদানকারী পশ্চিমা দেশগুলো এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) আন্তর্জাতিক সংস্থাগুলোও দেশটির দুর্নীতি দূর করার আশ্বাস চেয়েছে।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :