ঈদে ঢাকা ফাঁকা, বেশি রোজগারের আশায় থাকা রিকশাচালকরা হতাশ

তাওহিদুল ইসলাম, ঢাকা টাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ১২:৩৯ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৪, ১২:১৪
মৌচাক এলাকায় যাত্রীর অভাবে অলস সময় কাটাচ্ছেন রিকশাচালকরা। ছবি: ঢাকা টাইমস

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব হিসেবে পবিত্র ঈদুল ফিতর ধর্মীয়-ভাবগাম্ভীর্য আর উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন হয়েছে। এক মাস কঠিন সংযম সাধনার পর স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গ্রামে গেছেন বেশিরভাগ মানুষ। ফলে ঈদের ছুটিতে রাজধানী ঢাকা শহর প্রায় জনমানবশূন্য।

রাজধানীর ঢাকায় প্রায় দুই কোটি মানুষের বসবাস। জনবহুল শহরে এখন শুনশান নিরবতা বিরাজ করছে। তবে পেটের দায়ে ঈদের দিনেও কাজে বের হন রিকশাচালকরা। তাদের কাছে ঈদ আনন্দের হলেও সেটা অন্যদের মতো উদযাপন করতে পারেন না। ঈদ করতে যাননি আপনজনের কাছে। ঈদের ছুটিতে গণপরিবহন কম থাকার কথা ভেবে বাড়তি উপার্জনের আশায় রয়ে গেছেন ঢাকায়।

গ্রামে মা, বাবা ও স্ত্রী- সন্তানের কাছে না গিয়ে ঈদে বাড়তি রোজগারের আশায় রিকশা চালাচ্ছেন হবিগঞ্জের মামুন আলী। রমনা থানা এলাকায় কথা হয় তার সঙ্গে। তিনি ঢাকা টাইমসকে জানান, শহরের মানুষের আনাগোনা কম হওয়ায় বাড়তি রোজগারে ভাটা পড়েছে এবার।

তার ভাষ্য, ঈদে আগের তুলনায় রিকশা ভাড়া বেশি পাওয়া যায়- এ চিন্তা করে ঈদের দিনও রিকশা নিয়ে বের হলেও তেমন ট্রিপ পাচ্ছেন না।

রিকশাচালক মামুন ঢাকা টাইমসকে বলেন, ঈদে শহরে রিকশা চালাব বলে আর বাড়িতে যাইনি। একসঙ্গে বৈশাখের পর যাব। কিন্তু এখন দেখছি থেকে অতটা লাভ হয়নি। রোডে যাত্রী নেই। এর থেকে বাড়িতে সবারে নিয়ে ঈদ করলে ভালো হতো।

রাজধানীর মুগদা এলাকায় কথা হয় আরও কয়েক রিকশাচালকের সঙ্গে। তারাও বললেন একই কথা। বলেন, এবার ঈদে মনে হয় আগের বছরের তুলনায় মানুষ বেশিই বাড়িতে গেছে। যার জন্য ঢাকায় লোকজন নেই। আর বাড়তি আয়-ইনকামও নাই।

তবে এর ভিন্ন চিত্রের কথা জানালেন জিগাতলা বাস স্ট্যান্ড এলাকার রিকশাচালক মুছা। তিনি ঢাকা টাইমসকে বলেন, বাড়িতে না গিয়ে ঢাকায় ঈদ করেছি। কোনোমতে ঈদের নামাজ পড়ে রিকশা নিয়ে বের হয়েছি। মানুষের কাছে বাড়তি টাকা চাওয়া লাগে না। ১০/২০ টাকা নিজ থেকে বাড়িয়ে দেয়।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/টিআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

সবার সহযোগিতায় এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণ করতে চান মেয়র তাপস

মতিঝিলে ভুয়া ডিবি আটক

মিরপুরে অটোরিকশা চালকদের ভাঙচুর-অগ্নিসংযোগ, ৪ মামলায় আসামি ২৭০০ 

সারাদেশে আন্দোলনের হুঁশিয়ারি অটোরিকশা চালকদের

২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দুই পুলিশ বক্সে আগুন, প্রচলিত আইনে ব্যবস্থা: ডিসি জসিম উদ্দিন

কাঁচা মরিচের বাজারে আগুন, ১০ দিনের ব্যবধানে দাম বেড়েছে দ্বিগুণ

নতুন ১৮ ওয়ার্ডের উন্নয়ন কার্যক্রম নিয়ে মেয়র আতিকের সঙ্গে জনপ্রতিনিধিদের বৈঠক 

কালশীতে পুলিশের সঙ্গে অটোচালকদের ধাওয়া-পাল্টা ধাওয়া

জামায়াত-বিএনপির সহযোগিতায় পুলিশ বক্সে আগুন দেওয়া হয়েছে: ইলিয়াস মোল্লা

এই বিভাগের সব খবর

শিরোনাম :