ডিম আর কলা একসঙ্গে খাওয়া লাভ নাকি ক্ষতি?

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ১২:২৫

অনেকেই বলেন ডিম আর কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়। এ নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। ডিমের সঙ্গে কলা খাবেন কি না, এ নিয়ে অনেকেই বেশ ধন্দেও থাকেন। আপনিও কি প্রতিদিন সকালে ডিম আর কলা একসঙ্গে খান? নাকি খেতে ভয় পান?

ডিম আর কলা দুই-ই স্বাস্থ্যকর খাবার। দুধের মতই ডিমে সবরকম প্রোটিন রয়েছে। একটি ডিমে ৭ গ্রাম উচ্চমানের প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট, ৭৫ গ্রাম ক্যালোরি ছাড়াও আয়রন ও ভিটামিন রয়েছে।

ফলে ডিম আর কলা একসঙ্গে খাওয়া উচিত নয়, এমন কোনো যুক্তিসম্মত তথ্য এখনো পাওয়া যায়নি। কারণ বাজারে প্যানকেক সমেত প্রচুর মুখরোচক খাবার রয়েছে। এই খাবারগুলোতে ডিম এবং কলা একসঙ্গে ব্যবহার করা হয়।

তবে যাদের অ্যালার্জি রয়েছে, তাদের ডিম ও কলা একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে অ্যালার্জির সমস্যা চাগাড় দিয়ে উঠতে পারে। একই সঙ্গে শরীর খারাপ হওয়ার আশঙ্কাও থাকে। এছাড়া কিডনির রোগ থাকলে ডিম আর কলা একসঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা।

ডিম আর কলা দুটিতেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এই প্রোটিন কিডনির উপর চাপ তৈরি করে। ডায়াবেটিস রোগীদেরও এ দুটি খাবার একইসঙ্গে খাওয়া ঠিক নয়। ডায়াবেটিস থাকলে কলা খেতে এমনিই বারণ। তাই খেলেও ডিম খাওয়ার বেশ কিছুক্ষণ পরেই খাওয়া উচিত‌।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :