আরেকটি যুদ্ধের ভার বহন করতে পারবে না বিশ্ব: গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ১৯:৩১ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ১৯:০৮

ইসরায়েলে ইরানের হামলা মধ্যপ্রাচ্যে বড় ধরনের সামরিক সংঘর্ষের দিকে পরিচালিত করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ইরানের এই হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, ‘আরেকটি যুদ্ধের ভার বিশ্ব বহন করতে পারবে না।’

শনিবার রাতে এক বিবৃতিতে এই অঞ্চলের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন গুতেরেস। একই সঙ্গে যুদ্ধরত সকল পক্ষকে সর্বোচ্চ সংযম অবলম্বন করার আহ্বান জানিয়েছেন তিনি।

গুতেরেস আরও বলেন, ইরানের এই হামলা মধ্যপ্রাচ্যের একাধিক এলাকায় বড় ধরনের সামরিক সংঘর্ষের দিকে পরিচালিত করতে পারে। তাই এ ধরনের হামলা এড়াতে সব পক্ষকে সর্বোচ্চ সংযম অনুশীলনের আহ্বান জানিয়েছেন তিনি।

জাতিসংঘ মহাসচিব বলেন, অঞ্চলব্যাপী (মধ্যপ্রাচ্য) বিধ্বংসী উত্তেজনার প্রকৃত বিপদ সম্পর্কে আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমি সব পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। তারা এমন কোনো পদক্ষেপ যেন না নেয়, যা মধ্যপ্রাচ্যের বিভিন্ন ফ্রন্টে বড় ধরনের সামরিক সংঘাতের কারণ হতে পারে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

ইরান আগেই সতর্ক করেছিল যে, ১ এপ্রিল সিরিয়ায় তার কনস্যুলেটে হামলার জন্য ইসরাইলকে ‘শাস্তি’ দেওয়া হবে। শনিবার ইসরায়েলি ভূখণ্ডে ৩ শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে ইরান। এই পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যেজুড়ে উত্তেজনা বিরাজ করছে।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/কেএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :