মধ্যপ্রাচ্যে সংঘাত: প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নিতে নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ১৯:২২ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৪, ১৯:০২

মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতিতে বাংলাদেশে কী ধরনের প্রভাব পড়তে পারে সেটি মোকাবিলায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুদ্ধ দীর্ঘমেয়াদি হলে তার ইমপ্যাক্ট মোকাবিলার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে পরিকল্পনা নিতে বলেছেন তিনি।

বুধবার মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিবালয় ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের একথা জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

মো. মাহবুব হোসেন বলেন, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার ফলে সম্ভাব্য প্রতিক্রিয়া কী হতে পারে এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এখন থেকে প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এই অবস্থা যদি দীর্ঘমেয়াদি হয় তাহলে সেটা কীভাবে আমরা মোকাবিলা করব এবং কী কী প্রস্তুতি আগাম নেওয়ার দরকার সেই বিষয়ে কথা বলেছেন। যুদ্ধের দিকে নজর রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, চলমান যুদ্ধ যদি দীর্ঘমেয়াদি হয় তখন বিভিন্ন সেক্টরে যে ইমপ্যাক্ট পড়তে পারে, সেই বিষয়ে সংশ্লিষ্ট সেক্টরগুলোকে মোকাবিলার জন্য পরিকল্পনা ও প্রস্তুতি নিতে বলেছেন প্রধানমন্ত্রী। যুদ্ধ হলে জ্বালানি তেলের ক্রাইসিস হতে পারে তাই দাম বেড়ে যেতে পারে, তখন কী করা যায়, সেসব বিষয়ে পরিকল্পনা রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।

এসময় মন্ত্রিপরিষদ সচিব জানান, আদালতের নির্দেশে সামরিক শাসনামলে প্রণীত আইন নতুন করে করা হচ্ছে। তিনি বলেন, আগের আইনের বাংলা করে আইনটি করা হচ্ছে। বাংলা ছাড়া আইনের কোনো পরিবর্তন হয়নি। সুপ্রিম কোর্টের বিচারপতিরা যেভাবে সুযোগ-সুবিধা পান নির্বাচন কমিশনাররাও ঠিক সেভাবে সুযোগ-সুবিধা পাবেন।

‘প্রধান নির্বাচন কমিশনার আপিল বিভাগের বিচারপতির সমান এবং অন্য নির্বাচন কমিশনাররা হাইকোর্ট বিভাগের বিচারপতিদের মতো সুযোগ-সুবিধা ও ভাতা পাবেন।’

তিনি আরও বলেন, গত জানুয়ারি-মার্চ মাসে মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। এছাড়া চলতি বছরের প্রথম তিন মাসে মন্ত্রিসভায় বাস্তবায়ন বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। যেগুলো বাস্তবায়ন করা সম্ভব হবে না সেগুলো মন্ত্রিসভাকে জানানো হবে। প্রয়োজনে সিদ্ধান্ত পরিবর্তন করা হতে পারে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :