ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৬ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৮

কীভাবে নিজেকে রক্ষা করতে হবে সে সম্পর্কে ইসরায়েল তার নিজস্ব সিদ্ধান্ত নেবে বলে মন্তব্য করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইরানের হামলার প্রতিক্রিয়া জানানোর পরিবর্তে ইসরায়েলকে সংযমের আহ্বান জানিয়েছে পশ্চিমা দেশগুলো। এমনকি ইরানের বিরুদ্ধে যেকোনো পদক্ষেপে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে ইহুদিবাদী দেশটির সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও ইরানে পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়ে যাচ্ছে ইসরায়েল।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। প্রতিক্রিয়ায় গত শনিবার গভীর রাতে ইসলামিক বিপ্লব গার্ড কর্পস এবং অন্যান্য সশস্ত্র বাহিনী ইসরায়েল-অধিকৃত অঞ্চলগুলোতে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে ইরান এই হামলা চালায়।

এরপরই যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ দেশগুলোর সংঘাত নিয়ে ইরানের উপর কঠোর নিষেধাজ্ঞাগুলো বিবেচনা করার পরিকল্পনা ঘোষণা করেছে এবং ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা থেকে বিরত থাকতে বলছে।

এদিকে ইরানের প্রতিশোধমূলক হামলার রেশ কাটতে না কাটতেই ইসরায়েলের উত্তরাঞ্চলের বেইত হিল্লেল সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এছাড়া হিজবুল্লাহর ছোড়া একটি ড্রোন ইসরায়েলের একটি কমিউনিটি সেন্টারে আঘাত হানে। এতে ইসরায়েলের ১৪ সেনা ও ৪ বেসামরিক নাগরিকসহ ১৮ জন আহত হয়। তাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার এক বিবৃতিতে হিজবুল্লাহ দুটি ড্রোন দিয়ে ওই হামলার কথা জানিয়েছে। যদিও এ হামলার বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

জবাবে লেবানন থেকে আরব আল আরামশে বেদুইন গ্রামের দিকে গোলাবর্ষণের বেশ কয়েকটি উৎস-সহ অ্যান্টি-ট্যাংক মিসাইল এবং ড্রোন উৎক্ষেপণ শনাক্ত করার পরে ইসরায়েলও পাল্টা হামলা চালিয়েছে।

এর আগে বুধবার ইসরায়েলের বিমানবাহিনী জানায়, তাদের যুদ্ধবিমান পূর্ব লেবাননে ইরানসমর্থিত হিজবুল্লাহর ‘সন্ত্রাসী অবকাঠামোতে’ আক্রমণ করেছে, যা ইসরাইলের উত্তর সীমান্তজুড়ে সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা তৈরি করছে।

অন্যদিকে বুধবার ইসরায়েলে সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে সাক্ষাৎ করেছেন নেতানিয়াহু। নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, সমর্থনের জন্য নেতানিয়াহু তাদের ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে তাদের বলেছেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই— আমরা আমাদের সিদ্ধান্ত নেব এবং ইসরায়েল রাষ্ট্র নিজেকে রক্ষার জন্য প্রয়োজনীয় সব কিছু করবে।’

এদিকে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, ‘এটি এখন স্পষ্ট যে ইসরায়েল ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা করেছে।’

প্রসঙ্গত, ইসরায়েল এবং ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে গাজা যুদ্ধের ছয় মাসেরও বেশি সময় ধরে চলছে, যা মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়েছে। নতুন করে ইরান-ইসরায়েলের মধ্যে উত্তেজনা এই অঞ্চলের জন্য বিধ্বংসী হয়ে উঠতে পারে। ফলে কূটনীতিকরা ইসরায়েল এবং ইরানের মধ্যে সরাসরি যুদ্ধ এড়ানোর উপায় খুঁজছেন।

সূত্র: রয়টার্স

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :