আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২৪, ১৯:৩২

জন্মদিনে জগদ্বিখ্যাত কবি ও দার্শনিক নিখিল ভারত মুসলিম লীগের সভাপতি আল্লামা ইকবালকে স্মরণ করেছে বাংলাদেশ মুসলিম লীগ।

সোমবার বেলা ৩টায় রাজধানীর তোপখানা রোডস্থ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে দার্শনিক, রাজনীতিক ও মরমী কবি ড. আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দলীয় নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট মহসীন রশীদ।

সভায় বক্তারা বলেন, বর্তমান বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতিতেও আল্লামা ইকবালের মতাদর্শ অনুযায়ী ঐক্যবদ্ধ মুসলমান জাতি ছাড়া মুসলিম বিশ্বের সংকট উত্তরণের কোনো বিকল্প পথ নেই। অথচ দুর্ভাগ্যজনক হলেও সত্য বিশ্ব রাজনীতিতে মুসলমানদের ঐক্য পরিস্থিতি তৈরি হলেই তা অজানা কারণে ভেঙে চুরমার হয়ে যাচ্ছে।

উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক আল্লামা ইকবালের দর্শন অনুযায়ী সমগ্র মুসলমান জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার উদ্যোগ নিতে মুসলিম বিশ্বের নেতাদের প্রতি সভায় আহ্বান জানান বক্তারা।

আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট টক শো ব্যক্তিত্ব কর্নেল মো. আব্দুল হক, ব্যারিস্টার মেজর (অব.) এম সরোয়ার, গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর, বাংলাদেশ মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের, জাতীয় পার্টির মহাসচিব সাবেক এমপি আহছান হাবীব লিংকন, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন ফারুক রহমান, এবি পার্টির সিনিয়র যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ।

এছাড়াও আরও উপস্থিত ছিলেন দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে. এম রকিবুল ইসলাম রিপন, বিশিষ্ট কবি মাহমুদ হাসান নিজামী, বিশিষ্ট সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, জিয়াউর রহমান সমাজ কল্যাণ পরিষদের সভাপতি গিয়াসউদ্দিন খোকন প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ড. আল্লামা ইকবালের কবিতা কোনো দেশ, কাল, সম্প্রদায়, জাতির জন্য নয় বরং সমগ্র মানবজাতির উদ্দেশ্যে লিখিত ছিল। মৌলিক বিশ্বাস, জীবনবোধ এবং দার্শনিক চিন্তা চেতনা প্রতিফলিত হয়েছে তার রচনায়। অথচ রাজনৈতিক কারণে উদ্দেশ্য প্রণোদিতভাবে তাকে আড়ালে রেখে তার রচনা ও দর্শন থেকে শিক্ষা অর্জনের সুযোগ থেকে গোটা জাতিকে বঞ্চিত রাখা হয়েছে।

বক্তারা আরও বলেন, একজন সত্যিকারের মুসলিম হিসাবে ইকবাল সকল মানুষকে নিয়েই ভেবেছেন। তিনি শুধু একজন দার্শনিক কবিই ছিলেন না-

তিনি ব্রিটিশ ভারতের ইতিহাসের একজন দূরদর্শী রাজনীতিকও ছিলেন উল্লেখ করে বক্তারা বলেন, অষ্টাদশ শতক থেকে ভারত সহ গোটা বিশ্বে অনৈক্যের কারণে মুসলিম শক্তির বেদনাদায়ক বিপর্যয় লক্ষ্য করে তিনি উপলব্ধি করেছিলেন, একটি একক জাতিতে পরিণত করতে হল মাতৃভাষা বা রাষ্ট্র নিয়ে নয়, ইসলাম ধর্মের মৌলিক তিনটি বিশ্বাস নিয়ে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে মুসলিম জাতীয়তাবাদের চেতনায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এলএম/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দেশের জনগণ আজ ভয়াবহ পরিস্থিতি অতিক্রম করছে: রিজভী

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপি-আ.লীগে অস্বস্তি, মাঠপর্যায়ে কেন উপেক্ষিত দলীয় সিদ্ধান্ত

প্রয়াত নেতা পিন্টুর কবর জিয়ারতে বিএনপি নেতারা

ট্রেনভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে কমলাপুরে সিপিবির বিক্ষোভ

জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন: ফারুক

দেশের জনগণ আওয়ামী লীগকে মীরজাফর হিসেবে চিনবে: রিজভী

শাসকগোষ্ঠীর রক্তচক্ষুর কাছে গণমাধ্যম বারবার আত্মসমর্পন করেছে: বাংলাদেশ ন্যাপ

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার

কে এই মামুনুল হক? যেভাবে পান ব্যাপক পরিচিতি

হেফাজতের সাবেক নেতা মামুনুল হক কারামুক্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :