যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৪, ১৭:৫৪

চলতি বছরের জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে বসবে এবারের আসর। অস্ট্রেলিয়া, ভারতের খেলোয়াড়রা আইপিএল খেলে বিশ্বকাপের প্রস্তুতি সারলেও বাংলাদেশ সময়টা কাজে লাগাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট খেলে। জিম্বাবুয়ের বিপক্ষে আগামী মাসেই পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠের সেই সিরিজের প্রস্তুতি ক্যাম্পের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক করে ১৭ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়। প্রস্তুতি ক্যাম্পের এই প্রাথমিক দলে নেই মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। মুস্তাফিজ এই মুহূর্তে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল খেলায় ব্যস্ত। অন্যদিকে সাকিব শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের পর ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

জিম্বাবুয়ে সিরিজ উপলক্ষ্যে প্রস্তুতি ক্যাম্পের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে, সেখান থেকেই আগামী ২৮ এপ্রিল চূড়ান্ত দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। শুধু তাই নয়, এখান থেকেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ও ব্যাকআপও গঠন করা হবে বলে জানান লিপু।

তাহলে কি সাকিব ও মুস্তাফিজকে ছাড়াই বিশ্বকাপে খেলবে বাংলাদেশ? - না, আপাতত এমন সম্ভাবনা নেই। মূলত ছুটিতে থাকায় তাদের প্রাথমিক স্কোয়াডে রাখা হয়নি। আইপিএল খেলার জন্য আগামী ১ মে পর্যন্ত মুস্তাফিজকে ছুটি দিয়েছে বিসিবি। ১ মে পাঞ্জাবের বিপক্ষে চেন্নাইয়ের ম্যাচটি খেলেই দেশে ফিরবেন মুস্তাফিজ। এরপর মেডিকেল টিমের স্ক্রিনিংয়ের মাধ্যমে তাকে দলে অন্তর্ভূক্ত করা হবে বলে জানানো হয়েছে।

সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে না খেললেও ডিপিএলে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে তিনটি ম্যাচ খেলেছেন। যেখানে ব্যাট হাতে তারকা অলরাউন্ডার ১০৬ রান করেছেন। বোলিংয়ে সাকিবের শিকার ৬ উইকেট। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টটি খেলেন সাকিব। লঙ্কানদের বিপক্ষে হোয়াইটওয়াশের পর ছুটি কাটাতে যুক্তরাষ্ট্রে যান তিনি।

ডিপিএলের সুপার লিগ খেলবেন না সাকিব -এমন গুঞ্জন চাউর হয়েছিল। এমন গুঞ্জনের মাঝেই এ মাসের শেষের দিকে দেশে ফিরছেন সাকিব। সুপার লিগের একটি ম্যাচ খেলে এরপর জাতীয় দলে যোগ দিবেন তিনি- এমনটাই জানিয়েছেন লিপু। ২৮ তারিখ দল ঘোষণা করলে জানা যাবে, জিম্বাবুয়ে সিরিজে ঠিক কয়টি ম্যাচে সাকিবকে পাওয়া যাবে।

সিরিজের প্রথম তিন টি-টুয়েন্টি হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, যথাক্রমে আগামী ৩, ৫ ও ৭ মে। তারপর মিরপুর শের-ই-বাংলা ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে শেষ দুটি ম্যাচ।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :