অবসরে যাওয়া সদস্যদের জন্য ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস’ চালু হবে: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ২০:২০

ডিএমপি থেকে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের অবসর পরবর্তী সব সেবা নির্বিঘ্ন করতে ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস’ নামে নতুন একটি শাখা চালুর প্রতিশ্রুতি দিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

সোমবার রাজারবাগে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে ডিএমপি কমিশনার এটি চালুর ঘোষণা দেন।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ইতোপূর্বে অবসরে যাওয়া পুলিশ সদস্যদের পেনশন পাওয়া অনেক কষ্টকর ছিল। তখন তাদের সেবা সহজ করার জন্য ডিএমপিতে ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ চালু করা হয়। এরপরও কিছু সদস্যের পেনশন পেতে কমিশনারের দপ্তরে যাওয়ার প্রয়োজন হয়। এ কারণে ডিএমপির ‘ওয়ান স্টপ পেনশন সার্ভিস’ এর সেবার মান বাড়ানোর পাশাপাশি এখন থেকে যারা অবসরে যাবেন তাদের অবসরকালীন সময় পুলিশি সেবা সংক্রান্ত যেকোনো সহযোগিতার ক্ষেত্রে ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন’ দায়িত্ব পালন করবে। তাদের সব সেবা নির্বিঘ্ন ও স্বাচ্ছন্দ্যে করতে ডিসি সদরদপ্তরের তত্ত্বাবধানে কাজ করবে এই শাখা।

অবসরপ্রাপ্ত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আপনারা দীর্ঘদিন এদেশের জন্য, এদেশের মানুষের নিরাপত্তার জন্য কাজ করেছেন। চাকরি জীবনে আপনাদের ত্যাগ, কষ্ট ও অবদান পুলিশবাহিনী বিনয়ের সঙ্গে স্মরণ করবে।

তিনি আরও বলেন, পুলিশের চাকরি কেবল চাকরি নয়, এটি একটি ইবাদত বটে। সব ধর্মে মানবতার সেবা ও প্রাণীর সেবা করার কথা বলা হয়েছে। পুলিশ তেমন একটা চাকরি, যেখানে চাকরি করার সুবাদে মানষের সেবা করার সুযোগ রয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর কখন ঘুমাতে যাবেন ঠিক থাকে না, ঘুমাতে যাওয়া আগ পর্যন্ত প্রতিটি কাজ মানুষের সেবার জন্য করেন। এটি যদি নিয়ত নিয়ে করেন তাহলে চাকরির পাশাপাশি ইবাদতও হয়। আপনারাও এই মহান পেশা থেকে চাকরি জীবন শেষ করে অবসর নিয়েছেন। আমি আপনাদের সকলের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করি।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) বলেন, আপনাদের দীর্ঘ দাপ্তরিক জীবন থেকে একটি সফল সমাপ্তি ঘটলো। আপনারা বাকী সময়টুকু পরিবার নিয়ে সুখে শান্তিতে সুস্থতার সাথে বসবাস করবে এমন প্রত্যাশা রইল। আমরা আপনাদের পাশে ছিলাম, ভবিষ্যতেও থাকব।

অবসরপ্রাপ্ত পুলিশ পরিদর্শক মুনির হোসেন চৌধুরী তার অনুভুতি ব্যক্ত করে বলেন, দীর্ঘদিন সুনামের সঙ্গে পুলিশে চাকরি করেছি। অবসর গ্রহণ করাটা চাকরির একটি অংশ। এমন সুন্দরভাবে সংবর্ধনা দেওয়ার জন্য ডিএমপি কমিশনার মহোদয়কে ধন্যবাদ।

অবসরপ্রাপ্ত কনস্টবল রইস উদ্দিন তার অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, দীর্ঘদিন পুলিশের চাকরি করে খুব সুন্দর ও আনন্দঘন মুহূর্ত পার করেছি। এই স্মৃতি বাকি জীবন আমার স্মরণ থাকবে। ভালোভাবে সুস্থতার সাথে অবসর যেতে পারাই আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

জানা গেছে, পুলিশে দীর্ঘ কর্মময় জীবন শেষে সম্প্রতি ডিএমপি থেকে অবসর নিয়েছেন ১৯৬ জন পুলিশ সদস্য। তাদেরকে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিদায় সংবর্ধনা দেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। বিদায়ী পুলিশ সদস্যদের মাঝে সম্মাননা স্মারক ও উপহার প্রদান করেন তিনি। অবসরে যাওয়া পুলিশ সদস্যদের মধ্যে রয়েছেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার দুইজন, সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার ১৩ জন, পুলিশ পরিদর্শক ২৫ জন, এসআই/টিএসআই ২৭ জন, এএসআই জন/এটিএসআই ১৮ জন, নায়েক ১৯ জন, কনস্টেবল ৮৭ জন ও সিভিল স্টাফ পাঁচজন।

ঢাকার বাইরে থেকে যারা বিদায় সংবর্ধনায় এসেছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের পক্ষ থেকে তাদের জন্য যাতায়াতের ব্যবস্থাও করা হয়।

ঢাকাটাইমস/২৯এপ্রিল/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :